চট্টগ্রাম, , রোববার, ২৮ নভেম্বর ২০২১

admin

ঘুম ঘুম দূর করার কিছু ঘরোয়া উপায়

প্রকাশ: ২০১৭-০৮-৩১ ১৬:১২:৪৭ || আপডেট: ২০১৭-০৮-৩১ ১৬:১২:৪৭

বীর কন্ঠ ডেক্স: সকালে ঘুম থেকে উঠে সতেজ থাকে মন। এরপর শুরু সারা দিনের কাজ। আর বেলা বাড়ার সাথে সাথে যেন হারাতে থাকে শরীরের সতেজতা। অবশেষে সতেজতা পুরোপুরি ফুরিয়ে ক্লান্ত শরীরে ঘুম ঘুম ভাব ধরে দুপুরের খাবার খাওয়ার পর। তাৎক্ষণিকভাবে এই ঘুম ঘুম ভাব দূর করার জন্য কফি পান করে থাকেন অনেকেই। তবে কফি ছাড়াও এ থেকে মুক্তি পাবার আরও অনেক উপায় আছে। আসুন জেনে নেই, ঘুম ঘুম দূর করার কিছু ঘরোয়া উপায়।

গান শোনা- মাইন্ডল্যাব ইন্টারন্যাশনালের চেয়ারম্যান এবং নিউরোসাইকোলজিস্ট ডা. ডেভিড লিউইস পরিচালিত একটি গবেষণা মতে, মনোযোগ এবং উৎপাদনশীলতা বৃদ্ধিতে সাহায্য করে গান শুনা। তাই ক্লান্তি দূর করতে গান শুনতে পারেন। সূর্যের আলোয় হাঁটুন- লাঞ্চ আওয়ারে সামান্য সময় সূর্যের আলোয় হেঁটে আসুন। ক্লিনিক্যাল স্লিপ মেডিসিন নামক জার্নালে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে জানা যায় যে, সূর্যের আলো শরীরকে উদ্দীপিত করতে পারে আপনার মেজাজ, সতর্কতা ও বিপাকের উপর সরাসরি ইতিবাচক প্রভাব বিস্তার করার মাধ্যমে। 

সাইট্রাসের ঘ্রাণ- মনোযোগের মাত্রা বৃদ্ধি করতে পারে সাইট্রাস ফল। জাপানের কিছু কিছু অফিসে কমলার ঘ্রাণের এয়ার ফ্রেসনার ব্যবহার করা হয় কর্মীদের সতেজ ও ফোকাস থাকার জন্য।

 

সিঁড়ি দিয়ে হাঁটুন– অফিসে যখনই ঘুম ঘুম ভাব অনুভব করবেন তখনই সিঁড়িতে গিয়ে হেঁটে আসবেন কিছুক্ষণ। ফিজিওলজি অ্যান্ড বিহেভিয়ার নামক জার্নালে প্রকাশিত সাম্প্রতিক প্রতিবেদনে জানা যায় যে, সিঁড়ি দিয়ে ১০ মিনিট ওঠানামা করলে ৫০ মিলিগ্রাম ক্যাফেইন গ্রহণ করার মতোই কর্মশক্তি পাওয়া যায়।

 

লাল রঙের দিকে তাকান– বিশ্বাস করুন আর নাই করুন লাল রঙের দিকে তাকালে ফোকাস ও সতর্কতা উদ্দীপ্ত হয়। ব্রিটিশ কলোম্বিয়া বিশ্ববিদ্যালয়ের করা এক গবেষণায় জানা যায় যে, স্মৃতি পুনরুদ্ধার এবং প্রুফরিডিং -এর মত বিস্তারিত কাজের পারফরমেন্সকে উদ্দীপ্ত করে লাল রঙ।

 

ঠাণ্ডা পানির ঝাপটা- আপনার মুখ ও চোখে ঠাণ্ডা পানির ঝাপটা দিন। ক্লান্ত চোখকে জাগিয়ে তোলার সহজ উপায় হচ্ছে এটি। ত্বকের ছিদ্রগুলোকেও বন্ধ হতে সাহায্য করে এই অভ্যাসটি। অফিসে ঘুম ঘুম ভাব দূর করার জন্য ১ মিনিট ধরে চোখে মুখে পানির ঝাপটা দিতে থাকুন, দেখবেন ঘুম চলে যাবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *