চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

admin

যেভাবে কাটছে সাঈদী-বাবরদের  কারাগারে ঈদ

প্রকাশ: ২০১৭-০৯-০২ ০৯:২০:৩৮ || আপডেট: ২০১৭-০৯-০২ ০৯:২০:৩৮

বীর কন্ঠ ডেক্স: যুদ্ধাপরাধের দায়ে আমৃত্যু কারাদণ্ডে দণ্ডিত জামায়াতে ইসলামীর নেতা দেলাওয়ার হোসাইন সাঈদী এবং ১০ ট্রাক অস্ত্র আটকের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত বেক স্বরাষ্ট্রমন্ত্রী লুৎফুজ্জামান বাবর রয়েছেন গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১ এ। ঈদের সকালে কাশিমপুরে অন্য কারাবন্দিদের সঙ্গে নাস্তায় পায়েস ও মুড়ি পেয়েছেন তারা।

ঈদসহ বিভিন্ন উৎসবের দিন সারাদেশে কারাবন্দিদের জন্য বিশেষ খাবারের ব্যবস্থা থাকে; যা শনিবার কোরবানির ঈদেও ছিল। যুদ্ধাপরাধের দায়ে আমৃত্যু কারাদণ্ডে দণ্ডিত সাঈদী এবং ১০ ট্রাক অস্ত্র আটকের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত বাবর রয়েছেন গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১ এ।

এই কারাগারের বন্দিদের জন্য আলাদাভাবে ঈদের জামাত হয় বলে কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১ এর কারাধ্যক্ষ সুব্রত কুমার বালা জানান। তিনি বলেন, তার কারাগারে সাবেক প্রতিমন্ত্রী বাবর, জামায়াত নেতা সাঈদী, আওয়ামী লীগ এমপি আমানুর রহমান রানাসহ এক হাজারের মতো বন্দি রয়েছেন। তাদের মধ্যে অন্তত ৮০ জন ফাঁসির দণ্ডপ্রাপ্ত। চারটি কারাগারেই বন্দিদের সকালের নাস্তায় পায়েস ও মুড়ি দেওয়া হয় বলে জানান সুব্রত বালা। বন্দিদের দুপুরের খাবারে থাকছে আলুর দম, রুইমাছ ভাজা, ডিম, সাদা ভাত; রাতে পোলাও-মাংস, সালাদ, মিষ্টি, পান-সুপারী, কোমল পানীয় পাবেন তারা। কাশিমপুরের চারটি কারাগারে বন্দিদের জন্য আলাদা ঈদজামাত হয়।

কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এর কারাররক্ষক আনোয়ার হোসেন জানান, তার কারাগারে সাবেক প্রতিমন্ত্রী আব্দুস সালাম পিন্টু, ময়মনসিংহের এমপি হান্নান মিয়াসহ দুই হাজারের বেশি বন্দি রয়েছেন। তাদের মধ্যে ১৪০ জন ফাঁসির দণ্ডাদেশপ্রাপ্ত।

কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের জেলার বিকাশ রায়হান জানান, সেখানে বন্দির জন্য দুটি জামায়াত অনুষ্ঠিত হয়েছে।

এই কারাগারের ১ হাজার ৭০০ জন বন্দির মধ্যে ফাঁসির দণ্ডাদেশপ্রাপ্ত ৬০০ জন। গাজীপুর জেলা কারাগারের কারাধ্যক্ষ মো. নেছার আলম জানান, তার কারাগারে নারী-পুরুষসহ এক হাজারের মতো বন্দি রয়েছেন। তবে সেখানে ফাঁসির কোনো আসামি নেই।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *