চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

admin

রোহিঙ্গা নিপীড়ন : রাশিয়ায় ১১ লাখ মানুষের বিক্ষোভ

প্রকাশ: ২০১৭-০৯-০৬ ১২:৫৪:৩৩ || আপডেট: ২০১৭-০৯-০৬ ১২:৫৪:৩৩

বীর কন্ঠ ডেস্ক : মস্কো, ০৫ সেপ্টেম্বর- রোহিঙ্গা মুসলিমদের ওপর মিয়ানমার সরকারের সহিংস নিপীড়নের বিরুদ্ধে রাশিয়ায় প্রায় ১১ লাখ মানুষ প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ করেছে। সোমবার রাশিয়ার চেচনিয়ায় ওই প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে বলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

 

চেচনিয়ার রাজধানী গ্রোজনিতে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে অংশগ্রহণকারীদের হাতে বিভিন্ন ধরনের ব্যানার দেখা যায়। রাখাইনে রোহিঙ্গা মুসলিমদের ওপর মিয়ানমার সরকারের নিপীড়ন বন্ধের দাবি জানানো হয় এসব ব্যানারে। বিক্ষোভে অংশ নেয়া লাখ লাখ মানুষ গ্রোজনিতে মিয়ানমারের ক্ষমতাসীন রাজনৈতিক দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির প্রধান ও রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চির ছবিতে আগুন ধরিয়ে প্রতিবাদ জানান।

 

গত ২৫ আগস্ট রাখাইনে পুলিশি তল্লাশি টৌকিতে রোহিঙ্গা বিদ্রোহীদের সশস্ত্র হামলায় ১২ নিরাপত্তা বাহিনীর সদস্য নিহত হওয়ার পর রোহিঙ্গাদের বিরুদ্ধে নজিরবিহীন কঠোর অভিযান শুরু করে মিয়ানমার সেনাবাহিনী।

 

গ্রোজনি’র বিক্ষোভে অংশ নেয়া অনেকের হাতে ‘মিয়ানমারে গণহত্যা বন্ধ কর’, ‘রোহিঙ্গা মুসলিম গণহত্যা বন্ধ কর’ ও ‘মিয়ানমারের মুসলিম হত্যা বন্ধ কর’ সম্বলিত ব্যানার ও পোস্টার দেখা যায়।

 

রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, ওই প্রতিবাদ সমাবেশে প্রায় ১১ লাখ মানুষ অংশ নিয়েছে। এদের মধ্যে অনেকেই প্রতিবেশি অঞ্চলগুলো থেকে আসেন। চেচনিয়ার প্রাণকেন্দ্র হিসেবে পরিচিত গ্রোজনির কেন্দ্রীয় মসজিদে জোহরের নামাজের পর রোহিঙ্গা মুসলিমদের জন্য প্রার্থনার মধ্য দিয়ে বিক্ষোভ সমাবেশ শেষ হয়।

 

২৫ আগস্ট মিয়ানমারের রাখাইনে সহিংসতা শুরুর পর দেশটির সেনাবাহিনীর অভিযানে নারী, শিশুসহ এখন পর্যন্ত এক লাখ ২০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়েছে। মিয়ানমার নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে রাখাইনে রোহিঙ্গাদের বাড়ি-ঘর ধ্বংস ও অত্যধিক বলপ্রয়োগের মাধ্যমে তাড়িয়ে দেয়ার অভিযোগ উঠেছে।

 

গত কয়েকদিনের সহিংসতায় রাখাইনে অন্তত ৪০০ রোহিঙ্গার প্রাণহানি ঘটেছে বলে দেশটির আইন-শৃঙ্খলাবাহিনী জানিয়েছে।

 

সূত্র  : DB

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *