চট্টগ্রাম, , রোববার, ২৮ নভেম্বর ২০২১

admin

মেক্সিকোতে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ২৪৮

প্রকাশ: ২০১৭-০৯-২০ ১০:০৮:১২ || আপডেট: ২০১৭-০৯-২০ ১০:০৮:১২

আন্তর্জাতিক ডেস্ক: মেক্সিকোতে শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ২৪৮ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে রাজধানী মেক্সিকো সিটিতে ১১৭, মোরেলোস রাজ্যে ৫৫, পুয়েবলা রাজ্যে ৩৯ জন নিহত হন। এ ছাড়াও কয়েকটি এলাকায় মানুষ হতাহত হয়েছে।

 

স্থানীয় সময় মঙ্গলবার দুপুর ১টা ১৪ মিনিটে রিখটার স্কেলে ৭.১ মাত্রার এই ভূমিকম্প আঘাত হানে।

 

ইউএস জিওলজিক্যাল সার্ভে বলছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল রাজধানী মেক্সিকো সিটি থেকে ১২০ কিলোমিটার দূরের পুয়েবলা রাজ্যের আতেনসিঙ্গোতে। ভূমিকম্পে দেশটির মোরেলোস ও পুয়েবলা রাজ্য দুটিতে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে।

 

ভূমিকম্পের পরপর কাজ শুরু করেন উদ্ধারকর্মীরা। তবে যোগাযোগব্যবস্থা প্রায় অচল হয়ে পড়ায় উদ্ধারকাজে বিঘ্ন ঘটছে বলে জানিয়েছে সিএনএন। বিদ্যুৎ ও টেলিফোন সংযোগ বিচ্ছিন্ন হয়েছে। ৪৪টি স্থানে উদ্ধারকাজ চলছে বলে জানিয়েছেন মেক্সিকো সিটির মেয়র মিগুয়েল অ্যাঙ্গেল টেলেভিসা।

 

ভূমিকম্পে ধসে পড়া একটি স্কুলে বেশ কিছু শিক্ষার্থী আটকা পড়েছে। তাদের উদ্ধারে কাজ করছে উদ্ধারকারী বাহিনী। মেক্সিকো সিটির ব্রিটিশ ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষক জেনিফার সোয়াডেল বিবিসিকে জানান, ভূমিকম্পের পর তার স্কুলের একটি অংশ ভেঙে পড়েছে। তিনি বলেন, ‘হঠাৎ শ্রেণিকক্ষটি কেঁপে উঠল। তারপরই বিকট শব্দে স্কুলের একটি দেয়াল ধসে পড়ল। তবে তার আগেই আমরা সেখান থেকে সরে এসেছিলাম। সৌভাগ্যবশত এ ঘটনায় আমাদের কেউ হতাহত হয়নি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *