চট্টগ্রাম, , সোমবার, ২৮ নভেম্বর ২০২২

admin

এক লাখ রোহিঙ্গার জন্য আশ্রয়কেন্দ্র তৈরি করে দেবে তুরস্ক

প্রকাশ: ২০১৭-০৯-২৪ ০৯:৪৯:০৭ || আপডেট: ২০১৭-০৯-২৪ ০৯:৪৯:০৭

 

বীর কন্ঠ ডেস্ক : মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনীর দমন-পীড়নের মুখে বাংলাদেশে পালিয়ে আসা এক লাখ রোহিঙ্গা শরণার্থীর জন্য আশ্রয় কেন্দ্র নির্মাণ করে দেবে তুরস্ক।

 

রোববার সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার সঙ্গে সাক্ষাৎ করে  তুরস্কের আন্তর্জাতিক সম্পর্ক ও সহযোগিতা বিষয়ক সংস্থার সমন্বয়ক আহমেদ রফিক এই তথ্য জানান।

 

মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “সাক্ষাৎকালে তারা রোহিঙ্গা পরিস্থিতিসহ দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে আলাপ করেন। রোহিঙ্গাদের নির্যাতনের বিষয়টিকে অমানবিক উল্লেখ করে দ্রুত এর সমাধান আশা করেন তারা।”

 

মানবিক কারণে বাংলাদেশ রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে বলে তুরস্কের প্রতিনিধিকে জানান মন্ত্রী মায়া।

 

রোহিঙ্গা সমস্যার সুষ্ঠু সমাধানে তুরস্ক বাংলাদেশের পাশে থাকবে জানিয়ে আহমেদ রফিক বলেন, বাংলাদেশে পালিয়ে আসা এক লাখ রোহিঙ্গা নগরিকের জন্য আশ্রয়কেন্দ্র নির্মাণ করে দেবেন তারা।

 

এই আশ্রয়কেন্দ্র কোথায় নির্মাণ করা হবে তা নিয়েও মন্ত্রীর সঙ্গে তুরস্কের প্রতিনিধির আলোচনা হয় বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

 

আহমেদ রফিক জানান, তুরস্ক শিগগিরই ১৩টি আইটেমের সমন্বয়ে তৈরি ১০ হাজার প্যাকেট ত্রাণ সামগ্রী দেবে। এসব ত্রাণ হস্তান্তরের বিষয়েও মন্ত্রীর সঙ্গে আলোচনা করেন তিনি।

 

তুরস্কের উপ-প্রধানমন্ত্রী রিসেপ আব্বাস শিগগিরই বাংলাদেশ সফর করবেন করবেন বলেও ত্রাণমন্ত্রীকে জানান তিনি।

 

মায়া বলেন, বাংলাদেশ তুরস্কের উপ-প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *