চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

admin

উৎপাদনশীলতা বৃদ্ধির বিকল্প নেই : রাষ্ট্রপতি    

প্রকাশ: ২০১৭-১০-০১ ২২:১৯:১৬ || আপডেট: ২০১৭-১০-০১ ২২:১৯:১৬

 

বীর কন্ঠ ডেস্ক : জাতীয় উৎপাদনশীলতা বাড়াতে সকলকে এগিয়ে আসার অাহ্বান জানিয়ে রাষ্ট্রপতি মো. আবুদল হামিদ বলেছেন, দেশের অর্থনৈতিক স্থিতিশীলতা ও টেকসই উন্নয়নে উৎপাদনশীলতা বৃদ্ধির বিকল্প নেই। উৎপাদনশীলতা বৃদ্ধি দেশের আর্থ-সামাজিক উন্নয়নের পাশাপাশি জনগণের জীবনযাত্রার মানোন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখে।

 

জাতীয় উৎপাদনশীলতা দিবস উপলক্ষে রোববার এক বাণীতে রাষ্ট্রপতি এসব কথা বলেন।

 

২ অক্টোবর ( সোমবার) জাতীয় উৎপাদনশীলতা দিবস। শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশন (এনপিও) দেশব্যাপী দিবসটি উদযাপনে ব্যাপক কর্মসূচি নিয়েছে।

 

রাষ্ট্রপতি বলেন, জাতীয় উৎপাদনশীলতা বাড়াতে হলে এনপিও’র পাশাপাশি মালিক-শ্রমিক ও কর্মকর্তা-কর্মচারীসহ সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসতে হবে।

 

আবদুল হামিদ বলেন, সরকারের জনকল্যাণমুখী নানা কর্মসূচির কারণে দেশ ক্রমাগত প্রবৃদ্ধি, উন্নয়ন ও অগ্রগতি অর্জনসহ সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে এগিয়ে যাচ্ছে। জনগণের মাথাপিছু আয়, জীবনযাত্রার মান, আয়ুষ্কাল বৃদ্ধি পাচ্ছে, হ্রাস পাচ্ছে দারিদ্র্য।

 

তিনি বলেন, একটি সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গড়তে সরকার ‘ভিশন-২০২১’ ও ‘ভিশন ২০৪১’ ঘোষণা করেছে। তাছাড়া ২০৩০ সালের মধ্যে জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার চ্যালেঞ্জ অর্জনেও সরকার বদ্ধপরিকর। এ লক্ষ্য অর্জনে সব সেক্টরে উন্নয়ন বেগবান করা আবশ্যক।

 

অর্থনীতির সব খাতে উৎপাদনশীলতা বৃদ্ধি অপরিহার্য উল্লেখ করে তিনি বলেন, বিশ্বায়ন প্রক্রিয়া দ্রব্য ও সেবার বাণিজ্যিক কার্যক্রমে ব্যাপক প্রতিযোগিতার সৃষ্টি করেছে। তাই অবাধ প্রতিযোগিতামূলক বর্তমান বিশ্বে টেকসই উন্নয়নের জন্য প্রয়োজন দ্রব্য ও সেবার গুণগত মান নিশ্চিত করা। এনপিও এ গুরুত্ব উপলব্ধি করে উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য কৃষি, শিল্প ও সেবাখাতের বিভিন্ন প্রতিষ্ঠানে প্রশিক্ষণ ও উদ্বুদ্ধকরণ কর্মসূচি বাস্তবায়ন করছে, যা খুবই সময়োপযোগী।-

 

জাগো নিউজ

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *