চট্টগ্রাম, , শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

admin

আলীকদমে বিরল প্রজাতির  পাহাড়ি কচ্ছপ উদ্ধার

প্রকাশ: ২০১৭-১০-০১ ১৩:২৯:৪৭ || আপডেট: ২০১৭-১০-০১ ১৩:৩১:১৬

বেলাল আহমদ,(বিশেষ )প্রতিনিধি : বান্দরবানের আলীকদম থেকে পাচার সন্দেহে  পুলিশ ৯টি বিরল প্রজাতির পাহাড়ি কচ্ছপ উদ্ধার করেছে। শনিবার বিকেলে বনবিভাগের সসহযোগীতায় পুলিশ কচ্ছপগুলো উদ্ধার করে।

 

এ ঘটনায় শাহারিয়ার সিজার নামের এক ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ ও বন বিভাগের কর্মকর্তরা। বর্তমানে কচ্ছপগুলো আলীকদম থানায় রয়েছে।

আলীকদম তৈন রেঞ্জের ফরেস্ট রেঞ্জার খন্দকার শামসুল হুদা জানান, কচ্ছপগুলো আলীকদমের দুর্গম এলাকা থেকে ম্রো সম্প্রদায়ের মাধ্যমে সংগ্রহ কর হয়। পরে ম্রো কমপ্লেক্সে নিয়ে আসা হয়।

আলীকদম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী সাইদুর রহমান জানান, বন বিভাগের সহায়তায় আবাসিক ম্রো কমপ্লেক্স থেকে ৯টি বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধার করা হয়েছে। এর সঙ্গে জড়িত থাকার অভিযোগে শাহাররিয়ার সিজার নামের এক ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

শাহারিয়ার সিজার উদ্ধার কচ্ছপগুলো ভাওয়াল জাতীয় উদ্যানের কচ্ছপ প্রজনন কেন্দ্রের জন্য নিয়ে যাওয়ার কথা বলে বাংলাদেশ বন্য প্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের গত ২৫ সেপ্টেম্বরের একটি অনুমতির ফটোকপি তাদের দেখান।

 

মূল অনুমতিপত্র দেখাতে না পারায় কচ্ছপগুলো অাটক করা হয়।

 

অভিযোগ রয়েছে, এর আগেও বান্দরবানের আলীকদমসহ বিভিন্ন এলাকা থেকে বিরল প্রজাতির কচ্ছপ বেশ কয়েকবার নিয়ে যায় এই শাহারিয়ার সিজার।

 

তবে শাহারিয়ার সিজার জানান, বিরল প্রজাতির হওয়ায় কচ্ছপগুলোর প্রজনন বাড়াতে ও সংরক্ষণ করতে কর্তৃপক্ষের অনুমতি নিয়েই সেগুলো ভাওয়াল জাতীয় উদ্যানের প্রজনন কেন্দ্রে নিয়ে যাওয়া হচ্ছিল।

 

লামা বিভাগীয় বন কর্মকর্তা কামাল উদ্দিন মোহাম্মদ জানান, ভাওয়াল জাতীয় উদ্যানের কচ্ছপ প্রজনন কেন্দ্রে কচ্ছপগুলো নিয়ে যাওয়ার প্রয়োজনীয় কাগজপত্র আছে কিনা তা পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *