চট্টগ্রাম, , সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২

admin

রোহিঙ্গাদের জন্য আগামী ৬ মাস সহায়তা অব্যাহত রাখতে কমপক্ষে ৪৩৪ মিলিয়ন ডলার প্রয়োজন

প্রকাশ: ২০১৭-১০-০৫ ০২:৪৪:২৮ || আপডেট: ২০১৭-১০-০৫ ০২:৪৪:২৮

বীর কন্ঠ ডেস্ক : বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের রোহিঙ্গাদের সাহায্য-সহায়তার জন্য জাতিসংঘসহ আন্তর্জাতিক মানবিক সহায়তাকারী সংস্থাগুলো যতোটা আন্তর্জাতিক পর্যায়ের সাহায্য-সহায়তা পাবে বলে আশা করেছিল বাস্তবে তা পাওয়া যাচ্ছে না বলে ঢাকায় প্রাপ্ত খবরে জানা গেছে।

 

সেপ্টেম্বরের একেবারে প্রথমদিকে জাতিসংঘ ৬ মাসের জন্য জরুরি সহায়তা অব্যাহত রাখতে ৭৭ মিলিয়ন ডলার সাহায্যের আবেদন জানালেও, মাসের একেবারে শেষে এসে দেখা যায় যে, সাহায্য মিলেছে ৩৬ দশমিক ৪ মিলিয়ন ডলার অর্থাৎ ৪৭ শতাংশ। নতুন আশ্রয় প্রার্থীর সংখ্যা বেড়ে যাওয়ায় জাতিসংঘ অবশ্য পরে ২০০ মিলিয়ন ডলার সাহায্যের আবেদন জানিয়েছে।

 

ইউনিসেফ অতিসম্প্রতি ৭৬ মিলিয়ন ডলারের জন্য আবেদন জানিয়েছে। ইউএনএইচসিআর ৬ মাসের জন্য রোহিঙ্গাদের জন্য কার্যক্রম অব্যাহত রাখতে প্রায় ৭৫ মিলিয়ন ডলার প্রয়োজন হবে বলে হিসাবপত্র করেছে এবং শিগগিরই তারা সাহায্যের আবেদন জানাবে।

 

এদিকে, নতুন আশ্রয়প্রার্থী রোহিঙ্গাদের সংখ্যা ধারণারও অনেক বেশি হওয়ায় আন্তর্জাতিক মানবিক সহায়তাকারী সংস্থাগুলো এখন বলছে, আগামী ৬ মাসের জন্য সহায়তা অব্যাহত রাখতে হলে কমপক্ষে ৪৩৪ মিলিয়ন ডলারের প্রয়োজন হবে।

 

অন্যদিকে, জাতিসংঘের মানবিক দফতরের প্রধান এবং ইউনিসেফের প্রধান তাদের বাংলাদেশ সফরের শেষ দিকে বুধবার বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সাথে সাক্ষাত করলে, বাংলাদেশ জাতিসংঘের সহায়তা কামনা করেছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *