চট্টগ্রাম, , বুধবার, ২৭ মে ২০২০

admin

ঢাবির ভিসি প্যানেল অবৈধ, নতুন সিনেট গঠনের নির্দেশ

প্রকাশ: ২০১৭-১০-১০ ১৬:২৯:৫৫ || আপডেট: ২০১৭-১০-১০ ১৬:২৯:৫৫

বীর কন্ঠ ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি নির্বাচনের লক্ষ্যে মনোনীত ৩ সদস্যর প্যানেল অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। একই সঙ্গে ৬ মাসের মধ্যে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে ঢাবির সিনেট গঠনেরও নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া ভিসি মনোনয়নের লক্ষ্যে গত ২৯ জুলাই সিনেটের বিশেষ সভা অবৈধ ঘোষণা করেছেন আদালত। মঙ্গলবার এ-সংক্রান্ত রুলের চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি জিনাত আরা ও বিচারপতি কাজী ইজহারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ রায় দেন।

 

আদালতে রিটের পক্ষে উপস্থিত ছিলেন ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ইসরাত জাহান।

 

এর আগে গত ২৪ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি নির্বাচনের লক্ষ্যে মনোনীত ৩ সদস্যর ভিসি প্যানেল নিয়ে রুলসহ স্থগিতাদেশ দেন হাইকোর্ট।

 

তিন সদস্যর ভিসি প্যানেলের সদস্যরা হলেন- সদ্য বিদায়ী ভিসি অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, অধ্যাপক কামাল উদ্দিন ও অধ্যাপক আব্দুল আজিজ।

 

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ ১৫ জন রেজিস্টার্ড গ্র্যাজুয়েটদের করা রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি এম. ফারুকের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এই আদেশ দিয়েছিলেন।

 

আদালত রুলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আদেশ ১৯৭৩ সালে ২০ (১) ধারা অনুযায়ী সিনেট গঠন না করে ২৯ জুলাই ডাকা সভা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত হবে না তা জানতে চান।

 

আদালতে রিট আবেদনটি দায়ের করেন বরিশালের আনোয়ার হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুস সামাদ, অধ্যাপক ড. সাদেকা হালিম, অধ্যাপক ড. এ কে এম গোলাম রাব্বানী, অধ্যাপক ড. হারুনুর রশিদ খান, অধ্যাপক ড. সিতেশ চন্দ্র বাচার, অধ্যাপক ড. সৈয়দ মোহাম্মদ শামসুদ্দিন, অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার, অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান, সহকারী অধ্যাপক মো. আব্দুর রহিম, অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী, অধ্যাপক ড. কেএম সাইফুল আলম খান, ঢাকার একেএম আতিকুর রহমান, ফরিদপুরের ড. আব্দুল জব্বার মিয়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ে সহযোগী অধ্যাপক মো.হুয়ায়ন কবির।

 

গত ১৬ জুলাই ঢাবির রেজিস্ট্রার একটি চিঠি দেন সিনেট সভার জন্য, যাতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩ আর ২১ (২) ধারার অর্পিত ক্ষমতাবলে ভিসি, ২৯ জুলাই বিকেল চারটায় সিনেটের বিশেষ সভা আহবান করেছেন।

 

উক্ত বিশেষ সভায় ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ ১৯৭৩, ১১(১) ধারা অনুযায়ী চ্যান্সেলর কর্তৃক ভাইস চ্যান্সেলর নিয়োগের জন্য তিনজনের একটি প্যানেল মনোনয়ন করা হবে। ভাইস চ্যান্সেলরের প্যানেলে যাদের নাম অন্তর্ভুক্ত করার জন্য প্রস্তাব করা হবে, নাম প্রস্তাবকালে তাদের লিখিত সম্মতি সিনেট চেয়ারম্যানের নিকট পেশ করতে হবে। উক্ত সভায় উপস্থিত থাকার জন্য অনুরোধ করছি।

 

এদিকে, আ আ ম স আরেফিন সিদ্দিকের মেয়াদ শেষ হওয়ায় গত ৪ সেপ্টেম্বর ভিসি হিসেবে সাময়িক নিয়োগ পান প্রো-ভিসি অধ্যাপক ড. আখতারুজ্জামান।- পরিবর্তন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *