চট্টগ্রাম, , শুক্রবার, ২০ মে ২০২২

admin

থানচিতে গণশৌচাগারের বেহাল দশা !

প্রকাশ: ২০১৭-১০-১৫ ২১:০৮:৫৬ || আপডেট: ২০১৭-১০-১৫ ২১:০৮:৫৬

শহিদুল ইসলাম শহিদ, থানচি (বান্দরবান) প্রতিনিধি :  

সৌন্দর্যের লীলাভূমি নামে খ্যাত বান্দরবানের থানচিতে যে কয়টি গণশৌচাগার আছে সেগুলোর বেহাল দশা হওয়ায় ভোগান্তিতে আছে পর্যটকসহ স্থানীয়রা ।

পর্যটক তথ্য সেবা কেন্দ্রে পর্যটকদের জন্য নির্ধারিত যে শৌচাগার আছে তাতে শৌচকর্মের দাম হিসেবে জনপ্রতি ১০ টাকা করে নিচ্ছে ।

এদিকে  নদী আর পাহাড় পেরিয়ে সাপ্তাহিক হাটের দিনে তরীতরকারি ক্রয় বিক্রয়ের জন্য  উপজেলা সদরে আসেন আদিবাসীরা । অন্যদিকে দেশ-বিদেশের বিভিন্ন স্থান থেকে পর্যটকরা থানচির সৌন্দর্য উপভোগ করতে আসেন । কিন্তু শৌচাগারের বেহাল দশা হওয়ায় যত্রতত্র মলমূত্র ত্যাগ করতে হয় তাদের ।

এতে করে বায়ু ও মাটি দূষণের ফলে  পর্যটক, কোমলমতি স্কুলগামী ছাত্র-ছাত্রীসহ স্থানীয় জনসাধারন সাস্থ্য ঝুঁকিতে রয়েছে। কিন্তু এ ব্যাপারে স্যানিটেরী ইন্সপেক্টরের কোন ভুমিকা নেই বলে অভিযোগ করেছেন অনেকে ।

থানচি বাজার ব্যাবসায়ী পরিচালনা কমিটির সাধারন সম্পাদক জয়নাল আবেদিন সিকদার জানান বাজার ফান্ড ও এনজিও সংস্থার যৌথ অর্থায়নে পাকা শৌচাগার নির্মাণ করা হয়েছিল বাজারের পূর্ব পার্শ্বে ।  কিন্তু তা ব্যাক্তি-বিশেষ দখল করে নেয় । আর শৌচাগারের সঠিক ব্যাবস্থাপনা না থাকার কারনে তা গমন অনুপযোগী হয়ে পড়েছে ।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহি অফিসার জাহাঙ্গীর আলম বলেন, ‘  পাবলিক টয়লেট অনেক রয়েছে ।  কিন্তু ব্যাবহারকারীরা যদি সঠিকভাবে তা ব্যাবহার না করে তাহলে তো এমন হবে।‘‘

নতুনভাবে শৌচাগার নির্মানের পরিকল্পনা আছে কি না  জানতে চাইলে তিনি বলেন, ‘নতুন বরাদ্দ দিলে সরকারের টাকা নষ্ট হবে । যা আছে তারই তো সুষ্ঠু ব্যবহার হচ্ছেনা ।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *