চট্টগ্রাম, , শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

admin

চকরিয়ায় জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত 

প্রকাশ: ২০১৭-১০-২৩ ০২:৫৭:০২ || আপডেট: ২০১৭-১০-২৩ ০২:৫৭:০২

মিজবাউল হক,চকরিয়া অফিস:

প্রথমবারের মতো চকরিয়ায় জাতীয়ভাবে পালিত হয়েছে নিরাপদ সড়ক চাই দিবস। গতকাল রোববার সকালে  নিরাপদ সড়ক চাই (নিসচা) চকরিয়া উপজেলা শাখার উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার মাধ্যমে কর্মসুচি পালিত হয়েছে। এদিন বেলা ১১টার দিকে উপজেলা পরিষদ চত্ত্বর থেকে শুরু হয়ে র‌্যালীটি প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনার চত্ত্বরে আলোচনায় সভায় মিলিত হয়। 

 

সিচা চকরিয়া উপজেলা শাখার সভাপতি সোহেল মাহমুদের সার্বিক তত্ত্বাবধানে চকরিয়া কেন্দ্রীয় উচ্চ বিদ্যালয়, চকরিয়া সিটি কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত র ্যালিতে প্রধান অতিথি ছিলেন চকরিয়া থানার ওসি তদন্ত মো. মিজানুর রহমান। বিশেষ অতিথি ছিলেন চকরিয়া আদালতের পুলিশ পরির্দশক নাজমুল হাসান কামাল ও উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. আবুল কালাম আজাদ ও  প্রবীণ শিক্ষক নুরুল ইসলাম।

 

সভায় বক্তারা বলেন, ২৪ বছর আগে ১৯৯৩ সালের ২২ অক্টোবর মর্মান্তিক এক সড়ক দুর্ঘটনায় চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের স্ত্রী জাহানারা কাঞ্চনের অকাল মৃত্যুরমধ্য দিয়ে গড়ে উঠে নিরাপদ সড়ক চাই আন্দোলন। ক্রমবর্ধমান সড়ক দুর্ঘটনা নিরসনে গড়ে উঠা এই আন্দোলন এদেশের আপামর মানুষের প্রাণের দাবিতে পরিণত হয়।১৯৯৮ সালে নিরাপদ সড়ক চাই’র পক্ষ থেকে ২২ অক্টোবরকে জাতীয় নিরাপদ সড়ক দিবস দাবি জানানো হয়।সময়ের পথপরিক্রমায় সেই ঘোষণা এলো।এতে আরও বলা হয়, ২০০২ সালে নিরাপদ সড়ক চাই’র পক্ষ থেকে ২২ অক্টোবরকে আন্তর্জাতিক নিরাপদ সড়ক দিবস ঘোষণা করতে জাতিসংঘের তৎকালীন মহাসচিব কফি আনানের কাছে আবেদন করা হয়। জাতিসংঘ এ বিষয়টি আমলে নিয়ে সড়ক দুর্ঘটনার ভয়াবহতার কথা ভেবে সড়ক নিরাপত্তা সপ্তাহ ঘোষণা করে বিভিন্ন প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করে। এমনকি সড়ক দুর্ঘটনা কমিয়ে আনতে জাতিসংঘ ২০১১-২০২০ পর্যন্ত সড়ক নিরাপত্তা দশক ঘোষণা করেছে। সরকার ২২ অক্টোবরকে জাতীয় নিরাপদ সড়ক দিবসঘোষণার মাধ্যমে পরিপূর্ণ রূপ পেল জনপ্রিয় চিত্রনায়ক ও নিরাপদ সড়ক চাই নিসচা’র প্রতিষ্টাতা চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চনের এই দাবি এবং যৌক্তিক অবস্থানে উপনীত হলোনিরাপদ সড়ক চাই আন্দোলন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *