চট্টগ্রাম, , মঙ্গলবার, ১৭ মে ২০২২

admin

ঈদগাঁওতে এবারের পরীক্ষার্থী ২৩৯২

প্রকাশ: ২০১৭-১০-৩১ ১৪:৪১:১৫ || আপডেট: ২০১৭-১০-৩১ ১৪:৪১:১৫

এইচ এম তৈয়ব জালাল, ঈদগাহ( কক্সবাজার) প্রতিনিধি :

পহেলা নভেম্বর (কাল) থেকে শুরু হতে যাচ্ছে অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট(জেএসসি) ও মাদ্রাসা শিক্ষার্থীদের জুনিয়র দাখিল সার্টিফিকেট(জেডিসি) পরীক্ষা। সারা দেশের ন্যায় মনিটরিং কমিটির সিদ্ধান্ত অনুযায়ী জেলার জে এস সি ও জে ডি সি পরীক্ষা কেন্দ্র সমুহে সুষ্টুভাবে পরীক্ষা গ্রহণের জন্য সব প্রস্তুতি সম্পন্ন করেছে বলে জানান জেলা শিক্ষা অফিস। প্রাপ্ত সূত্র মতে , চলতি বছরে কক্সবাজার সদর উপজেলার ঈদগাঁওতে মোট কেন্দ্র রয়েছে ৪ টি। তন্মধ্যে জেএসসি ৩ ও জেডিসি ১ টি পরীক্ষা কেন্দ্র রয়েছে এবং মোট পরীক্ষার্থী রয়েছে ২হাজার ৩৯২ জন। এর মধ্যে জেএসসি পরীক্ষার্থী ১হাজার ৫০৯ এবং জেডিসি ৮৮৩ জন। জেএসসি পরীক্ষা কেন্দ্রগুলো হচ্ছে- কক্স-০২ ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয়ে ৪২১ জন, কক্স-০৪ ঈদগাহ আদর্শ শিক্ষা নিকেতনে ৪৮৬ জন, কক্স-০৫ ঈদগাহ জাহানারা ইসলাম বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৬০২ জন, তন্মধ্যে ছাত্রী-২৪৯ ছাত্র-৩৫৩ জন।

অন্যদিকে জেডিসি পরীক্ষা কেন্দ্র হচ্ছে- ঈদগাঁও আলমাছিয়া ফাজিল মাদ্রাসায় ৮৮৩ জন। ঈদগাহ আদর্শ শিক্ষা নিকেতন কেন্দ্রে মোট পরীক্ষার্থীর মধ্যে দীপশিখা গার্লস একাডেমী-১২ জন, ভারুয়াখালী আদর্শ উচ্চ বিদ্যালয় ২০৬ জন, জাহানারা ইসলাম বালিকা উচ্চ বিদ্যালয়-১৭৩ জন, পোকখালী আদর্শ উচ্চ বিদ্যালয়-৯৫ জন।

ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয় কেন্দ্রে মোট ৫টি বিদ্যালয়ের পরীক্ষার্থী অংশগ্রহণকরবে। বিদ্যালয় গুলো হচ্ছে চৌফলদন্ডী আদর্শ উচ্চ বিদ্যালয়, গোমাতলী আদর্শ উচ্চ বিদ্যালয়, মাছুয়াখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়, ভোমরিয়া ঘোনা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও নাপিতখালী মাধ্যমিক বিদ্যালয়। ঈদগাহ জাহানারা ইসলাম বালিকা বিদ্যালয় কেন্দ্রে ঈদগাহ আদর্শ শিক্ষা নিকেতন ৩৭৯ জন ও ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয়ে ২২৩জন পরীক্ষার্থী অংশগ্রহন করবে।

ঈদগাহ’র একমাত্র জেডিসি কেন্দ্র ঈদগাঁও আলমাছিয়া ফাজিল মাদ্রাসার কেন্দ্রে ১১টি মাদ্রাসা মোট ৮৮৩জন পরীক্ষার্থী অংশগ্রহন করবে। তন্মধ্যে ছাত্রী-৬২৭ ও ছাত্র ২৫৬ জন।

কক্সবাজার-০৪ ঈদগাহ আদর্শ শিক্ষা নিকেতনের কেন্দ্র সচিব একেএম আলমগীর ও ঈদগাহ জাহানারা ইসলাম বালিকা উচ্চ বিদ্যালয়ের কেন্দ্র সচিব গিয়াস উদ্দিন জানান, ইতিমধ্যেই তাহারা তাদের স্ব-স্ব কেন্দ্রে নির্বিঘ্নে  পরীক্ষা গ্রহনের জন্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *