চট্টগ্রাম, , রোববার, ২৬ জুন ২০২২

admin

বন্ধের হুমকির মধ্যেই প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছে আল জাজিরা

প্রকাশ: ২০১৭-১১-০১ ১৭:৪৪:২০ || আপডেট: ২০১৭-১১-০১ ১৭:৪৪:২০

 

আন্তর্জাতিক ডেস্ক :

সৌদি জোটের বিরূদ্ধাচারণের মধ্যেই বুধবার ২১ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। এর আগে আল জাজিরা বন্ধ করে দেয়ার জন্য দোহার প্রতি আহ্বান জানিয়েছিল সৌদি আরব, মিসর, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত।

 

দেশগুলোতে আল জাজিরা নেটওয়ার্কের সম্প্রচারও বন্ধ করে দিয়ে কার্যালয়ে তালা ঝুলিয়ে দেয়া হয়েছে। তবে অন্যান্য বছরের তুলনায় অাল জাজিরার প্রতিষ্ঠাবার্ষিকী একটু ব্যতিক্রম। তিনশ দিন ধরে মিসরের কারাগারে আটক আছেন সংবাদ মাধ্যমটির অন্যতম সাংবাদিক মাহমুদ হুসেইন।

 

২০১৬ সালের ডিসেম্বরের এক ছুটির দিনে তাকে গ্রেফতার করা হয়। বিশৃঙ্খলা সৃষ্টির জন্য রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে উসকানি এবং ভুয়া সংবাদ দেয়ার অভিযোগে তাকে গ্রেফতার করা হয়।

 

তার বিরুদ্ধে যাবতীয় অভিযোগ নাকচ করে দিয়ে অবিলম্বে মুক্তি দেয়ার দাবি জানিয়েছে আল জাজিরা। মাহমুদের গ্রেফতারে ঘটনায় মানবাধিকার সংগঠন থেকে শুরু করে সংবাদপত্রের স্বাধীনতায় বিশ্বাসী বিভিন্ন সংগঠন নিন্দা জানিয়েছে।

 

এছাড়া বিভিন্নখানে আল জাজিরার সাংবাদিককে গ্রেফতার, হত্যা, কার্যালয় বন্ধ করে দেয়া, বোমা মেরে উড়িয়ে দেয়া, স্থানান্তর করার ঘটনা ঘটেছে। তবে প্রতিষ্ঠানটি বলছে, আল জাজিরা কখনই বন্ধ হবে না।

 

ইরানের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা এবং মুসলিম ব্রাদারহুড, আল কায়েদা, ইসলামিক স্টেটসহ অন্যান্য জঙ্গি সংগঠনগুলোকে সমর্থন, অর্থায়ন ও লালন-পালনের অভিযোগে চলতি বছরের ৫ জুন দোহার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি জোট। তবে দোহা সেই অভিযোগ নাকচ করে দিয়েছে।

 

পরে সৌদি জোট দাবি করেছিল, আল জাজিরা বন্ধ করে দিলে অবরোধ উঠে যাবে। তবে আল জাজিরা বলছে, কণ্ঠহীনদের কণ্ঠ তুলে ধরতে তারা নিরলসভাবে কাজ করে যাবে।

 

সূত্র : আল জাজিরা

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *