চট্টগ্রাম, , সোমবার, ১৭ জুন ২০২৪

admin

৭ মার্চ কেন ঐতিহাসিক দিবস নয়, হাইকোর্টের রুল

প্রকাশ: ২০১৭-১১-২০ ১৩:৩৪:১৩ || আপডেট: ২০১৭-১১-২০ ১৩:৩৪:১৩

বীর কন্ঠ ডেস্ক:

১৯৭১ সালের ৭ মার্চে সোহরাওয়ার্দী উদ্যানে (তৎকালীন রেসকোর্স) ঐতিহাসিক ভাষণের স্থানে মঞ্চ পুনর্নির্মাণ করে সেখানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণ ও দিনটিকে ঐতিহাসিক দিবস হিসেবে কেন ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।সোমবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মাদ উল্লাহের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ড. বশির আহমেদ। আওয়ামীপন্থী এই আইনজীবী সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক।

 

এর আগে সকালে সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় জনস্বার্থে এ রিট আবেদনটি দায়ের করেন আইনজীবী ড. বশির আহমেদ। রিটে আগামী এক মাসের মধ্যে এই প্রকল্প বাস্তবায়নে কর্তৃপক্ষের একটি প্রতিবেদন দাখিল করার নির্দেশনাও চাওয়া হয়েছে। এতে সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে। 

উল্লেখ্য, সম্প্রতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কো। ১৯৭১ সালের ৭ মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) দেওয়া বঙ্গবন্ধুর এই ভাষণটিকে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের অন্যতম প্রেরণাদায়ী হিসেবে বিবেচনা করা হয়।

এ নিয়ে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণসহ আন্তর্জাতিক দলিলে অন্তর্ভুক্তির মাধ্যমে তালিকাভুক্ত ঐতিহ্যের সংখ্যা দাঁড়ালো ৪২৭টি। এরপর গত শনিবার সোহরাওয়ার্দী উদ্যানে ক্ষমতাসীন আওয়ামী লীগ নাগরিক সমাজের ব্যানারে সমাবেশ করে এই স্বীকৃতি উদযাপন করে। সূত্র – পরিবর্তন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *