চট্টগ্রাম, , শুক্রবার, ২১ জুন ২০২৪

admin

প্রথমবারের মত টুরিস্ট ভিসা দিচ্ছে সৌদি আরব

প্রকাশ: ২০১৭-১১-২৪ ১৯:০০:৫৪ || আপডেট: ২০১৭-১১-২৪ ১৯:০০:৫৪

আন্তর্জাতিক ডেস্ক :

পর্যটকদের জন্য সৌদী আরবের দ্বার উম্মুক্ত হচ্ছে এবার। ২০১৮ সালে প্রথমবারের মত টুরিস্ট ভিসা ছাড়ছে দেশটি। সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের পরিকল্পনা অনুসারে, তেল নির্ভর অর্থনীতির ওপর থেকে নির্ভরতা কমাতে পর্যটন খাতে দেশি বিদেশি বিনিয়োগের সুযোগ সৃষ্টি করা হচ্ছে বলে জানান সৌদি পর্যটন বিভাগের প্রধান।  

 

সম্প্রতি ভ্রমণের জন্য সৌদি আরবে দুই সপ্তাহের সীমিত ভিসার অনুমোদন দেয়া হলেও পর্যটকদের জন্য সেটি ছিল ব্যয়বহুল এবং ভিসা পাওয়াও ছিল কঠিনতর কাজ।

 

পর্যটন বিভাগের প্রধান প্রিন্স সুলতান বিন সালমান বলেন, প্রতি বছর হজ ও ওমরাহের জন্য বিশ্বের লাখ লাখ মুসলমান মক্কা ভ্রমণ করলেও এখন ছুটির দিনগুলোতেও পর্যটকদের বরণ করে নিতে প্রস্তুত হচ্ছি আমরা।

 

তিনি আরও বলেন, যারা আক্ষরিক অর্থেই ভ্রমণের অভিজ্ঞতা অর্জন করতে চান এবং এ দেশের আভিজাত্য সম্পর্কে জানতে চান তাদেরকেই আমরা আমন্ত্রণ জানাচ্ছি।

 

স্থানীয় পত্রিকা আল-ওয়াতান জানাচ্ছে, শুধু মাত্র সরকার অনুমোদিত পর্যটনকেন্দ্রিক প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে এ ভিসা ছাড়া হবে।

 

কর্তৃপক্ষ জানাচ্ছে, ২০৩০ সালের মধ্যে তারা বছরে ৩০ মিলিয়ন ভ্রমণকারী আশা করছেন। ২০১৬ সালে এটি ছিল ১৮ মিলিয়ন। পরিকল্পনা অনুসারে জানা যায়, ২০২০ সালের মধ্যে পর্যটন খাতে  ৪৭ বিলিয়ন ডলারের বার্ষিক বিনিয়োগের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে দেশটি। সূত্র: দ্য নিউ আরব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *