চট্টগ্রাম, , শুক্রবার, ৩ ডিসেম্বর ২০২১

Alauddin Lohagara

সৌদি আরবের জিজানে ইয়েমেনের বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র হামলা

প্রকাশ: ২০১৭-১২-১৬ ২০:১৪:৩০ || আপডেট: ২০১৭-১২-১৬ ২০:১৪:৩০

আন্তর্জাতিক ডেস্ক:

সৌদি আরবের দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় জিজান প্রদেশের একটি সামরিক কমান্ড এবং নিয়ন্ত্রণ কেন্দ্রে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে হুথি বিদ্রোহী সমর্থিত ইয়েমেনের আনসারুল্লাহর যোদ্ধারা। দারিদ্র্যপীড়িত ইয়েমেনের বিভিন্ন এলাকায় সৌদি আরবের ক্রমবর্ধমান বিমান হামলার প্রতিশোধ নিতে এ হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে এই গোষ্ঠী।

শনিবার ইয়েমেনি সামরিক বাহিনীর একটি সূত্র দেশটির আল মাসিরা টেলিভিশন চ্যানেলকে জানিয়েছে, সৌদি আরবের জিজান প্রদেশের দক্ষিণে মধ্যম পাল্লার কাহার এম-২ ক্ষেপণাস্ত্রটি সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে অত্যন্ত নিখুঁতভাবে আঘাত হানতে সক্ষম হয়েছে। তবে সম্ভাব্য ক্ষয়ক্ষতির বিষয়টি নিশ্চিত হওয়া যায়নি।

 

সৌদি আরবের ভাড়াটে বাহিনীর তৎপরতা রুখে দেয়ার লক্ষ্যে এ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে বলে ইয়েমেনের সামরিক বাহিনীর মুখপাত্র কর্নেল আজিজ রশিদ জানিয়েছেন। ইয়েমেনের ক্ষেপণাস্ত্র ইউনিট সৌদি আরবের গভীরে যে কোনো কৌশলগত লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম বলে তিনি ইঙ্গিত দিয়েছেন। শুক্রবার সৌদি নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় ইয়েমেনে অন্তত ৫০ জন নিহত হয়েছেন।

 

২০১৫ সালের ২৬ মার্চ থেকে সৌদি নেতৃত্বাধীন জোট ইয়েমেনে হামলা শুরু করে। সৌদি সরকার সাবেক প্রেসিডেন্ট আব্দুরাব্বু হাদি আল মনসুরকে ইয়েমেনের ক্ষমতায় ফের বসানোর লক্ষ্যে হুথি বিদ্রোহীদের দমনের লক্ষ্যে ওই হামলা শুরু করে। সৌদি নেতৃত্বাধীন জোটের হামলায় কয়েক হাজার নারী ও শিশুসহ এখন পর্যন্ত প্রায় ১২ হাজার বেসামরিক ইয়েমেনি নিহত হয়েছেন।- পার্স ট্যুডে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *