চট্টগ্রাম, , রোববার, ২৮ নভেম্বর ২০২১

Alauddin Lohagara

‘জেরুজালেম না থাকলে মক্কাও রক্ষা করতে পারব না’

প্রকাশ: ২০১৭-১২-১৭ ০০:১৩:৫৭ || আপডেট: ২০১৭-১২-১৭ ০০:১৩:৫৭

আন্তর্জাতিক ডেস্ক:

তুর্কি প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদুগান সতর্ক করে বলেছেন, ‘জেরুজালেম হারানো মানে কাবা শরিফ ও অন্যান্য ইসলামী রাজধানী হারানো। আর জেরুজালেমকে রাজধানী স্বীকৃতি দিয়ে ট্রাম্প মধ্যপ্রাচ্যে বোমা নিক্ষেপ করেছেন।’

 

শুক্রবার সন্ধ্যায় ইস্তাম্বুলে এক বক্তৃতায় এরদুগান বলেন, ‘কুদস হাতছাড়া হলে আমরা মদিনা মুনাওয়ারাও রক্ষা করতে পারব না, মদিনা হারালে আমরা মক্কাকে রক্ষা করতে পারব না। আর মক্কার পতন হলে আমাদের কাবা শরিফকেও হারাতে হবে।’

 

তিনি আরো বলেন, জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণার মধ্য দিয়ে মধ্যপ্রাচ্য ও সকল মুসলমানের ওপর এক নতুন হামলা শুরু হয়েছে। তুরস্ক আমেরিকার এই সিদ্ধান্ত মোকাবেলায় আরো নানা পদক্ষেপ অব্যাহত রাখবে।

 

এরদুগান বলেন, ‘কুদস হলো বিশ্বের সব মুসলমানের সম্মানের জায়গা। আল্লাহর আদেশ ও পূর্বসূরিদের আমানত হিসেবে কুদস রক্ষায় প্রয়োজনীয় সব কিছুই আমরা করব।’ তিনি বলেন, তুরস্ক জাতিসংঘের কাছে মার্কিন সিদ্ধান্ত বাতিলের দাবি করবে। এই হঠকারী ও অবৈধ সিদ্ধান্ত প্রতিরোধে আমরা প্রথমে নিরাপত্তা পরিষদে যাব। আমেরিকা ভেটো দিলে তারপর যাব জাতিসংঘের সাধারণ পরিষদে।

 

উল্লেখ্য, গত ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণার পর মুসলিম বিশ্বের নেতাদের মধ্যে তুর্কি প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদুগানই এর বিরুদ্ধে সবচেয়ে অগ্রণী ভূমিকা পালন করছেন। তার দেশের ঐতিহাসিক নগর ইস্তাম্বুলে গত বুধবার ওআইসি সদস্য রাষ্ট্রগুলো এ সংকট মোকাবেলায় যে জরুরি বৈঠকে বসেছিল, তা এরদুগানের আহ্বান ও তার নেতৃত্বেই। তিনিই সংগঠনটির বর্তমান চেয়ারম্যান। ওই সম্মেলনে পূর্ব জেরুজালেমকে সম্মিলিতভাবে ফিলিস্তিনের রাজধানী ঘোষণা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *