চট্টগ্রাম, , মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

Alauddin Lohagara

ট্রাম্পের নেয়া সিদ্ধান্ত বাতিলের দাবিতে হোয়াইট হাউসের সামনে বিক্ষোভ করেছেন হাজার হাজার মানুষ

প্রকাশ: ২০১৭-১২-১৮ ০৪:২২:৩৯ || আপডেট: ২০১৭-১২-১৮ ০৪:২২:৩৯

 আন্তর্জাতিক ডেস্ক:

ইসরায়েলের রাজধানী হিসেবে জেরুজালেমকে ঘোষণায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেয়া সিদ্ধান্ত বাতিলের দাবিতে হোয়াইট হাউসের সামনে বিক্ষোভ করেছেন হাজার হাজার মানুষ। শনিবার যুক্তরাষ্ট্রের বিভিন্ন মুসলিম সংগঠনের নেতৃত্বে ওই বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে।

যুক্তরাষ্ট্রে বসবাসকারী মুসলিমদের নাগরিক অধিকার এবং সহায়তাদানকারী বৃহত্তম সংগঠন আমেরিকান ইসলামিক রিলেশন পরিষদ (সিএআইআর), আমেরিকান মুসলিমস ফর প্যালেস্টাইন (এএমপি), ইসলামিক সার্কেল অফ নর্থ আমেরিকা (আইসিএনএ), মুসলিম আমেরিকান স্যোসাইটি (এমএএস), ইউএস কাউন্সিল অফ মুসলিম অর্গানাইজেশন, তুর্কিশ আমেরিকান ন্যাশনাল স্টিয়ারিং কমিটিসহ (টিএএসসি) বিভিন্ন সংগঠন ওই বিক্ষোভের আয়োজন করে।

 

ওয়াশিংটনে হোয়াইট হাউসের সামনে অনুষ্ঠিত বিক্ষোভে আমেরিকান মুসলিমস ফর প্যালেস্টাইনের (এএমপি) পরিচালক ওসামা আবু ইরশাইদ বলেন, ট্রাম্প অথবা তার বন্ধু ও যুদ্ধাপরাধী বেঞ্জামিন নেতানিয়াহু মানেন বা না মানেন; ফিলিস্তিনের চিরস্থায়ী রাজধানী হলো জেরুজালেম।

 

‘যদি প্রেসিডেন্ট ইসরায়েলকে সম্পত্তি দিতে চান তাহলে তার নিজের সম্পত্তি থেকে তা দিতে হবে; যদি তিনি সত্যিই তার সম্পত্তির মালিক হয়ে থাকেন। কিন্তু আমরা আসলে জানি না তার সম্পত্তি কত, কারণ তিনি কত টাকা কর দিয়েছেন সেটি কখনোই ঘোষণা দেননি।’

 

ওসামা আবু ইরশাইদ, ‘জেরুজালেম কখনোই ট্রাম্প অথবা ইসরায়েলের সম্পত্তি নয় এবং ফিলিস্তিনিদের কাছ থেকে এটি ছিনিয়ে নেয়ার কোনো অধিকার নেই তার।’

গত ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একই সঙ্গে আবিব থেকে মার্কিন দূতাবাস সরিয়ে জেরুজালেমে নেয়ারও ঘোষণা দেন তিনি। ইসরায়েল-ফিলিস্তিন শান্তি প্রক্রিয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রের নীতির নাটকীয় পরিবর্তনের জেরে ব্যাপক প্রতিবাদ শুরু হয় বিশ্বজুড়ে।

ট্রাম্পের এই ঘোষণার প্রতিবাদে গত মঙ্গলবার ইস্তাম্বুলে ইসলামিক সহযোগিতা পরিষদের (ওআইসি) জরুরি এক সম্মেলনে জেরুজালেমকে আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিনি রাজধানী হিসেবে স্বীকৃতি দিতে বিশ্বের বিভিন্ন দেশের প্রতি আহ্বান জানানো হয়।

সূত্র : আনাদোলু এজেন্সি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *