চট্টগ্রাম, , রোববার, ২৮ নভেম্বর ২০২১

Alauddin Lohagara

জেরুজালেম ইস্যু: ট্রাম্পের সিদ্ধান্ত বাতিল, জাতিসংঘে রেজ্যুলেশন পাস

প্রকাশ: ২০১৭-১২-২২ ০৩:৫৪:১৮ || আপডেট: ২০১৭-১২-২২ ০৩:৫৪:১৮

 

অনলাইন ডেস্ক:

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রামকে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্পের ঘোষণাকে বাতিল ও প্রত্যাখ্যান করে দিয়ে রেজ্যুলেশন পাস হয়েছে জাতিসংঘে।  এ দিন ১৭২টি দেশ ট্রাম্পের ঘোষণার পক্ষ বিপক্ষে এক ভোটাভুটিতে অংশগ্রহণ করে।

বৃহস্পতিবার জাতিসংঘের সাধারণ পরিষদের এক জরুরি বৈঠকে এ জেরুজালেম ইস্যুতে অভূতপূর্ব সিদ্ধান্ত নেয় ১২৮ টি দেশ। দেশগুলো ট্রাম্পের ঘোষণার বিরুদ্ধে ভোট দেন।  মাত্র নয়টি দেশ ছিল ইসরাইলের পক্ষে। ৩৫টি দেশ ভোট দানে বিরত থাকে।

 

আগের দিন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাধারণ পরিষদের সদস্য কোনো কোনো দেশের প্রতি হুমকি দিয়ে বলেন, প্রস্তাবের পক্ষে ভোট দিলে মার্কিন সাহায্য বন্ধ করে দেওয়া হবে।

 

তিনি বলেন হোয়াইট হাউজ বিষয়টি গভীরভাবে পর্যবেক্ষণ করছে। তিনি বলেন, ‘তারা লাখ লাখ ও কোটি কোটি ডলার নিচ্ছে, এরপর আমাদের বিরুদ্ধেই ভোট দিচ্ছে। ঠিক আছে, আমরা ভোটের বিষয়টি পর্যবেক্ষণ করছি। তাদেরকে আমাদের বিরুদ্ধে ভোট দিতে দিন। আমরা কোটি কোটি ডলার সেভ করব। আমরা ভয় (কেয়ার) করি না।’

 

কিন্তু হুমকিকে তোয়াক্কা না করেই জাতিসঙ্ঘে তার সিদ্ধান্তের বিরুদ্ধে ভোট দিল ১২৮টি দেশ। এর মাধ্যমে মূলত জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবেই অস্বীকৃতি জানিয়ে দিল।

 

বৈঠক শেষ হওয়ার অল্প সময়ের মধ্যেই, চাপের মুখে থাকা সত্ত্বেও ট্রাম্পের সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করে দেয়ার জন্য দেশগুলোর প্রতি ধন্যবাদজ্ঞাপন করেছেন ফিলিস্তিনি নেতা মাহমুদ আব্বাস।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদের মুখপাত্র নাবিল আবু রুদিনা বলেন, ‘এর মধ্যে দিয়ে আবারো দৃঢ়ভাবে প্রমাণিত হল যে ফিলিস্তিনিদের প্রতিই আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন রয়েছে এবং যেকোনো এক পক্ষের  সিদ্ধান্তেই জেরুজালেমকে নিয়ে সমাধান হতে পারে না।’ সোমবার একই ইস্যুতে নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের ভেটো দিলে আরব ও মুসলিম দেশগুলোর আহবানে সাধারণ পরিষদে এ ভোটাভুটির আয়োজন হয়।

 

ফিলিস্তিনের পক্ষে ভোট দেয়া ১২৮ দেশের মধ্যে ছিল চীন, রাশিয়া, ভারত, পাকিস্তান, বাংলাদেশ, সৌদি আরব সহ সকল  মুসলিম দেশ।

 

ইসরাইলকে ভোট দেয়া দেশ ৯টি হচ্ছে- যুক্তরাষ্ট্র, ইসরাইল, মার্শাল আইল্যান্ড, হন্ডুরাস, গুয়াতেমালা, টোগো, পালাউ, মাইক্রনেশিয়া আর নাউরু।

 

ভোটদানে বিরত থাকা ৩৫ টি দেশের মধ্যে আছে অস্ট্রেলিয়া, আর্জেন্টিনা, কানাডা, মেক্সিকো, রোমানিয়া, ফিলিপাইন, পোল্যান্ড, ইউরোপ এর কিছু দেশ আর যুক্তরাষ্ট্র নির্ভর কিছু ছোট দেশ।

 

উল্লেখ্য, ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প এক ঘোষণায় জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন সেইসাথে মার্কিন দূতাবাসকেও তেল আবিব থেকে জেরুজালেমে সরিয়ে আনার ঘোষণা দেন। তার এ সিদ্ধান্তের বিরুদ্ধে মুসলিম দেশ সমূহ সহ বিশ্বের অধিকাংশ দেশে প্রতিবাদ বিক্ষোভ অনুষ্ঠিত হয়। ফ্রান্স, জার্মানি সহ বিশ্বের ক্ষমতাধর রাষ্ট্রগুলোর সরকার এ সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *