চট্টগ্রাম, , রোববার, ২৮ নভেম্বর ২০২১

Alauddin Lohagara

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের পক্ষে আবারো চীনের সমর্থন

প্রকাশ: ২০১৭-১২-২৩ ২৩:১৯:৫৩ || আপডেট: ২০১৭-১২-২৩ ২৩:১৯:৫৩

আন্তর্জাতিক ডেস্ক:

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ও পূর্ব জেরুজালেমকে এর রাজধানী করার পক্ষে সমর্থন পুনর্ব্যক্ত করেছে চীন। শুক্রবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের পক্ষে চীনের নীতিগত অবস্থানের কথা জানিয়ে দেন।

তিনি বলেন, ফিলিস্তিন সংকটের সমাধান ছাড়া মধ্যপ্রাচ্যের শান্তি অর্জন করা সম্ভব হবে না। কারণ এ সংকটই ওই অঞ্চলের শান্তির মূল বিষয়। রাজধানী বেইজিংয়ে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের দুই প্রতিনিধি আহমেদ মাজদালানি ও নাবিল সঙ্গে বৈঠকে চীনের পররাষ্ট্র মন্ত্রী এসব কথা বলেন।

১৯৬৭ সালের সীমান্ত অনুযায়ী পূর্ণ সার্বভৌমত্ব বজায় রাখতে দ্বি-রাষ্ট্র সমাধান ও স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের প্রতি সমর্থন জানাতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান তিনি।

 

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে জেরুজালেম ইস্যুতে যুক্তরাষ্ট্রের ঘোষণা বিপক্ষে প্রস্তাব পাস হওয়ায় এতে বিশ্ব সম্প্রদায়ের মতামতের প্রতিফলন ঘটেছে বলেও মন্তব্য করেন চীনের এই পররাষ্ট্রমন্ত্রী। মধ্যপ্রাচ্যের শান্তি প্রক্রিয়া ত্বরান্বিত করারও আহ্বান জানিয়েছেন ওয়াং ই।

 

চীনের রাষ্ট্রীয় সংবাদসংস্থা সিনহুয়া বলছে, আলোচনার মাধ্যমে ফিলিস্তিন সমস্যার সমাধানে, জাতিসংঘের ভূমিকা বাড়াতে ও শান্তির জন্য ফিলিস্তিনিদের অারো সোচ্চার হওয়ার আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

আন্তর্জাতিক তীব্র সমালোচনা ও বিরোধিতা সত্ত্বেও গত ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে একতরফা ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার এ ঘোষণার জেরে বিশ্বের বিভিন্ন দেশে ব্যাপক প্রতিবাদ শুরু হয়।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক বৈঠকে ট্রাম্পের জেরুজালেম ঘোষণার বিপক্ষে সংস্থাটির ১২৮ সদস্য রাষ্ট্র ভোট দেয়। তবে ট্রাম্পের ঘোষণার পক্ষে সমর্থন জানিয়েছে ৯টি দেশ।- জাগো নিউজ

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *