চট্টগ্রাম, , রোববার, ২৩ জুন ২০২৪

Alauddin Lohagara

লোহাগাড়াকে নিয়ে যাবে বহুদুরবহুদুর

প্রকাশ: ২০১৭-১২-২৬ ১৫:২৬:০৩ || আপডেট: ২০১৭-১২-২৬ ১৫:২৬:০৩

সাজ্জাদ হোছাইন:

 আমাদের লোহাগাড়া উপজেলা ,অর্থনৈতিকভাবে সমৃদ্ধ একটি বিশুদ্ধ বাতাসের গ্রাম ।ভালবাসার আরেকনাম লোহাগাড়া,এখানে বেডে উঠেছে অনেক সম্মানিত ব্যক্তি, বাংলাদেশ সহ বহিঃবিশ্বে যারা নেতৃত্বদেন সোনার বাংলার, তাদের অনেককে আমরা ছিনি আবার অনেক বড় মাপের ব্যক্তিকে আমরা পত্রিকার মাধ্যমে জানতে পারি তিনি আমাদের লোহাগাড়ার, তবে সে যাই হোক আমাদের প্রানের লোহাগাড়াকে ভালবাসে মানুষ আপ্রান

যেমন..

চট্টগ্রাম থেকে ফেরার পথে যাত্রা সঙ্গী হয়েছিল অপরিচত এক লোহাগাড়ার লোক ।আমাদের গাড়ি যখন সাতকানিয়া অতিক্রম করে লোহাগাড়া সীমান্তে ঢুকলো তখন আধখোলা জানালা পুরো খোলে লোকটা দীর্ঘশ্বাস নিলো ?এর কারনটা জিঙ্গেস করলে লোকটি উত্তর দেয়

অনেকদিন পর লোহাগাড়ার বাতাসে প্রানভেরে শ্বাস নিলাম ।এ যেন প্রানজুড়ানো বিশুদ্ধ বাতাস ,এ যেন পরম মমতায় মায়ের আচল দিয়ে মুখ মুছে দেবার মতো ।

বিশ্বাস করুন মানুষ আমাদের লোহাগাড়াকে এভাবেই ভালবাসে ।

 

গতকাল একটা বৃত্তিপরীক্ষার কেন্দ্রে গিয়েছিলাম বন্ধুর আমন্ত্রনে । লোহাগাড়ার সন্তান যারা বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয়ে পড়ে তাদের নিয়ে গঠিত ন্যাশনাল ওয়েল ফেয়ার অর্গানাইজেশনের উদ্যেগে সেক্টর কমান্ডার নাজমুল হক ট্যালেন্ট হান্ট ইকজ্যাম পরীক্ষা কেন্দ্রে ।

 

সেখানে যাবার পর যেটা দেখলাম এই কর্পোরেট যুগে সেটা মিরাকলই মনে হলো ।অর্থনৈতিক স্বার্থ ছাড়া যেখানে কোন প্রেমই হয় না সেখানে একঝাক লোহাগাড়ার তরুন প্রজন্ম ,যারা বিভিন্ন নামকরা বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী নিয়েছে এবং নিচ্ছে ,স্বয়ং বাংলাদেশের রাষ্ট্রপতি যাদের দিকনির্দেশনামুলক বক্তব্য দেন সেসব সোনার ছেলেরা লোহাগাড়ার জন্য ,লোহাগাড়াকে পরিচিত করতে ,লোহাগাড়ার সুর্যসন্তানদের স্মৃতিকে অম্লানকরে রাখতে কাজ করে যাচ্ছে অক্লান্তভাবে ।

আমি আশারাখছি ,তারা যেখানেই থাকুক ,সরকারী বেসরকারী যে পদেই থাকুক অন্তত এই রানিং প্রজন্ম নিজের এলাকার শিক্ষা স্বাস্থ্য অবকাঠামো এবং অর্থনৈতিক উন্নয়নে ভুমিকা রাখবে ।

 

শিক্ষাক্ষেত্রে গুনগত মান অর্জনে এরা ভুমিকা রাখবে নিয়মিত ।

 

শুধুমাত্র বিশ্ববিদ্যালয়ে বড় বড় ডিগ্রী নয় আমাদের পিছিয়ে পড়া জনগোষ্টীর মৌলিক চাহিদা পুরনে এগিয়ে আসতে হবে এই প্রতিশ্রুতিশীল তরুনদের ।

 

আমি মনেকরি মেজর নাজমুল হক ট্যালেন্ট ইকজ্যাম তাদের সেই প্রতিশ্রুতিশীলতার একটি প্রতীক মাত্র ।

 

তাদেরকে ধন্যবাদজানাই যারা দুরে বসেও লোহাগাড়াকে স্মরনরেখেছেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *