চট্টগ্রাম, , বুধবার, ১০ আগস্ট ২০২২

Alauddin Lohagara

গণিতের পরীক্ষায় আসল কৃষি শিক্ষার প্রশ্ন!

প্রকাশ: ২০১৮-০২-১০ ২২:৩৯:৪০ || আপডেট: ২০১৮-০২-১০ ২২:৩৯:৪০

সুজন দাশ, বাঁশখালী :

আজকে অনুষ্ঠিত গণিত পরীক্ষায় ভুলক্রমে কৃষি শিক্ষার প্রশ্ন সরবরাহ করায় ১৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য সেই পরীক্ষার প্রশ্ন শিক্ষার্থীদের কাছে ফাঁস হয়ে যাওয়ার অভিযোগ উঠেছে।

সারাদেশে শনিবার (১০ ফেব্রুয়ারী) এসএসসি পরিক্ষার বিষয় ছিল সাধারণ গণিত। অথচ চট্টগ্রামের বাঁশখালী উপজেলার বাণীগ্রাম সাধনপুর উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরিক্ষা চলাকালীন সময়ে পরিক্ষার্থীদের হাতে গণিত প্রশ্ন পাওয়ার কথা থাকলেও তাদের মধ্যে দেওয়া হয়েছে কৃষি শিক্ষার প্রশ্ন।এই ঘটনাটি ঘটেছে চট্টগ্রামের বাঁশখালী বানীগ্রাম সাধনপুর উচ্চ বিদ্যালয় কেন্দ্রে।

এতে পরীক্ষার্থীদের অনেকে কৃষিশিক্ষার প্রশ্ন হাতে পেয়ে উদ্বিগ্ন হয়ে পড়ে। পরে বিষয়টি নিয়ে পরীক্ষার হলে শিক্ষার্থীদের মাঝে শোরগোল দেখা দিলে তাৎক্ষনিক কেন্দ্রে নিয়োজিত পরিক্ষা পরিদর্শক তড়িগড়ি করে বিষয়টি ওই কেন্দ্রর পরীক্ষা পরিদর্শকরা দ্রুত অন্য আরেকটি পরীক্ষা কেন্দ্র থেকে গণিত প্রশ্ন নিয়ে তা ফটোকপি করে পরীক্ষা পরিচালনা করে।স্থানীয় ও পরীক্ষার্থী সূত্রে জানা যায়, বানীগ্রাম সাধনপুর উচ্চ বিদ্যালয় ৮২৮ জন পরীক্ষার্থী ছিল।

গণিতের সৃজনশীল পরীক্ষা প্রতি দুইজন পরীক্ষার্থী মিলে করে তাদেরকে খাতায় লিখতে দেওয়া হয়েছে।

প্রায় ২০ মিনিট পরে ফটোকপি করে সকল পরীক্ষার্থীদের মাঝে প্রশ্ন বিতরণ করা হয়। পরবর্তীতে সকল পরীক্ষার্থীদের কে অতিরিক্ত পাঁচ মিনিট সময় দেওয়া হয়েছে বলে তারা জানান।

এ বিষয়ে বানীগ্রাম সাধনপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্রসচিব ঋষিকেশ ভট্টাচার্য বলেন,আজকের পরিক্ষা ছিলো গণিত এবং গণিত পরিক্ষার প্রশ্নই দেওয়া হয়েছে বলে তিনি জানান। বিষয়টি তিনি অস্বীকার করেন।

বাঁশখালী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ইসতিয়াক আহমেদ জানান,কোন রকম ত্রুটি হয়নি, আমরা যথা সময়ে পরীক্ষাও নিয়েছি। এটা ভু হয়েছে বলে তিনি জানান।

বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদুর রহমান মোল্লা বলেন, প্রথমে অন্য বিষয়ের (কৃষি শিক্ষার) প্রশ্ন প্রদান করা হয়েছিল। তবে প্রশ্নপত্রের প্যাকেটের বাইরে গণিত বিষয় লেখা থাকলেও ভিতরে ছিল কৃষি শিক্ষার প্রশ্ন।

ভুল ক্রমে অন্য পরীক্ষার প্রশ্ন এসেছে। সে গুলোর এখন ও পরীক্ষা হয়নি। প্রশ্নগুলো পুনরায় আবারো থানায় সংরক্ষণ করা হয়েছে।

বিষয়টি আমাকে অবহিত করার সাথে সাথে দ্রুত অন্যান্য পরীক্ষার কেন্দ্র থেকে গণিত প্রশ্ন এনে বিষয়টি মীমাংসা করা হয়েছে। এবং এ ব্যাপারে উর্ধতন কে অবহিত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *