চট্টগ্রাম, , শুক্রবার, ১২ আগস্ট ২০২২

Alauddin Lohagara

কুতুবদিয়ায় ২৫০ ফুট উচ্চতার লাইট হাউজ হচ্ছে 

প্রকাশ: ২০১৮-০৩-১৬ ১৯:৩৯:৫৫ || আপডেট: ২০১৮-০৩-১৬ ১৯:৩৯:৫৫

বীর কণ্ঠ ডেস্ক  :

কক্সবাজারের কুতুবদিয়া লাইট হাউস ও কোস্টাল রেডিও স্টেশন (বাতিঘর) পুন:নির্মাণ করা হচ্ছে। নৌ-অধিদপ্তরের ‘জিএমডিএসএস এবং ইন্টিগ্রেটেড মেরিটাইম নেভিগেশন সিস্টেম’ প্রকল্পের আওতায় ২৫০ ফিট উচ্চতা সম্পন্ন নির্মিতব্য লাইট হাউজের ব্যয় ধরা হয়েছে ৬০ কোটি টাকা।

শুক্রবার আধুনিক এ নতুন কোস্টাল রেডিও স্টেশনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন নৌ-পরিবহনমন্ত্রী শাহজাহান খান।

ভিত্তিপ্রস্থর স্থাপনকালে মন্ত্রীর সঙ্গে ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ.জ.ম.নাছির উদ্দীন, চট্টগ্রাম ১০ আসনের এমপি আবদুল লতিফ, কুতুবদিয়া-মহেশখালীর এমপি আশেক উল্লাহ রফিক, কক্সবাজার জেলা পরিষদের চেয়ারম্যান মোস্তাক আহমদ চৌধুরী, জেলা আ. লীগের সভাপতি সিরাজুল মোস্তাফা, নৌ-পরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর সৈয়দ আরিফুল ইসলাম, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা সুজন চৌধুরীসহ মন্ত্রণালয়েরর ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

এ উপলক্ষে আয়োজিত সভা সঞ্চালনা করেন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব বদরুল হাসান লিটন। এতে বক্তব্য রাখেন জেলা আ.লীগের সহ-সভাপতি সাবেক উপজেলা চেয়ারম্যান ফরিদুল ইসলাম চৌধুরী, উপজেলা আ.লীগের সভাপতি আওরঙ্গজেব মাতবরসহ অন্যান্য নেতৃবৃন্দ।

উল্লেখ্য, সমুদ্রে চলাচলরত নৌযানের সুবিধার্থে ১৮৪৬ খ্রিস্টাব্দে ৪০ মিটার উচ্চতা সম্পন্ন দৃষ্টিনন্দন কুতুবদিয়ার ঐতিহ্যবাহি লাইট হাউজটি স্থাপন করেছিল তৎকালীন বৃটিশ সরকার। এসময় এতে ব্যয় হয় সেই সময়ের ৪ হাজার ৪২৮ টাকা। দেশ স্বাধীনের পর এটি সমুদ্রগর্ভে বিলীন হয়ে গেলে পরবর্তীতে লোহার এঙ্গেলে ১২০ ফুট উচ্চতায় (টাওয়ার সদৃশ্য) বর্তমান বিকল্প লাইট হাউজ স্থাপন করে বাংলাদেশ সরকার। আর পূর্বের সেই লক্ষে পুরোনো লাইট হাউজটি আধুনিকায়ন করা হচ্ছে। এজন্য নেয়া প্রকল্পের আওতায় ২৫০ ফুট উচ্চতার লাইট হাউজটি করতে ব্যয় ধরা হয়েছে ৬০ কোটি টাকা। লাইট হাউজের আধুনিতায়ন কাজ চলতি অর্থ বছরেই সম্পন্ন করা হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *