চট্টগ্রাম, , বুধবার, ১৭ এপ্রিল ২০২৪

Alauddin Lohagara

কংগ্রেসে যোগ দিতে ভারত যাচ্ছে আ.লীগের প্রতিনিধি দল: আছেন বিপ্লব বড়ুয়া

প্রকাশ: ২০১৮-০৩-১৬ ১৪:৫৯:৫০ || আপডেট: ২০১৮-০৩-১৬ ১৪:৫৯:৫০

বীর কন্ঠ ডেস্ক:

অল ইন্ডিয়া কংগ্রেস কমিটির আমন্ত্রণে ভারতে যাচ্ছে বাংলাদেশ আওয়ামী লীগের তিন সদস্যদের একটি প্রতিনিধি দল। ১৭ ও ১৮ মার্চ অনুষ্ঠেয় ৮৪তম ন্যাশনাল কংগ্রেসের প্ল্যানারি সেশনে তারা যোগ দেবেন। প্রতিনিধি দলে নেতৃত্ব দেবেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আবদুর রাজ্জাক। এই সফরে তার সঙ্গে যাচ্ছেন দলটির যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি ও উপ-দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া।

পরে প্রতিনিধি দলটি কংগ্রেসের নতুন সভাপতি রাহুল গান্ধী ও সোনিয়া গান্ধীর সঙ্গে সাক্ষাৎ করবে। রাহুল গান্ধীর সঙ্গে আওয়ামী লীগের প্রতিনিধি দলের এটি হবে প্রথম সাক্ষাৎ। এতে রাজনৈতিক বিভিন্ন বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হবে বলে জানিয়েছেন প্রতিনিধি দলের সদস্য ড. আবদুর রাজ্জাক।

আওয়ামী লীগ দলীয় সূত্রে জানা গেছে, ভারতের কংগ্রেসের সঙ্গে আওয়ামী লীগের ঐতিহাসিক সম্পর্ক রয়েছে। এ সফরকে গুরুত্বপূর্ণ হিসেবে দেখছে দলটি। ঐতিহাসিক সম্পর্ক আরও জোরদার করতে এই সফর ভূমিকা রাখবে বলে মনে করছে দলটি।

জানা গেছে, ৮৪তম ন্যাশনাল কংগ্রেসের প্ল্যানারি সেশনে অন্যান্য দেশের রাজনৈতিক ব্যক্তিত্বরাও অংশ নেবেন।

অপরদিকে ভারতের ক্ষমতাসীন পার্টি বিজেপির আমন্ত্রণে এপ্রিলের ২১-২৭ তারিখে ২২ সদস্যের একটি প্রতিনিধি দলের ভারতে যাওয়ার কথা রয়েছে। এতে নেতৃত্ব দেবেন দলটির সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সফরে বিজেপির উচ্চপর্যায়ের নেতাদের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হবে।

পরে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও পররাষ্ট্র সচিব বিজয় কেশব গোখলের সঙ্গে সাক্ষাৎ করবে এই প্রতিনিধি দল। এই সফরটি মার্চের ১১ তারিখে হওয়ার কথা ছিল। কিন্তু নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকের তারিখ ঠিক করতে না পারায় এই সফর পিছিয়ে ২১-২৭ এপ্রিলে নেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *