চট্টগ্রাম, , বুধবার, ১৭ এপ্রিল ২০২৪

Alauddin Lohagara

সোমবার খালেদার জামিন বিষয়ে আদেশ

প্রকাশ: ২০১৮-০৩-১৮ ১৪:১২:০১ || আপডেট: ২০১৮-০৩-১৮ ১৪:১২:০১

বীর কণ্ঠ ডেস্ক :

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন বিষয়ে শুনানি শেষ হয়েছে। আগামীকাল সোমবার এ বিষয়ে আদেশ দেয়া হবে। রোববার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির পূর্ণাঙ্গ বেঞ্চ এ দিন ধার্য করেন।

পরে বিএনপির আইনবিষয়ক সম্পাদক কায়সার কামাল পরিবর্তন ডটকমকে বলেন, ‘খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া আদেশের বিরুদ্ধে দুদক ও রাষ্ট্রপক্ষের লিভ টু আপিলের (আপিলের অনুমতি চেয়ে আবেদন) উপর শুনানি শেষ হয়েছে। আগামীকাল সোমবার এ বিষয়ে আদেশের দিন ধার্য রেখেছেন আপিল বিভাগ।’

তিনি বলেন, ‘একই সঙ্গে হাইকোর্টের দেয়া জামিনের ওপর আপিল বিভাগের দেয়া স্থগিতাদেশ অব্যাহত থাকবে নাকি প্রত্যাহার হবে তাও সোমবার আদেশের পর জানা যাবে।’

এর আগে সকাল সাড়ে নয়টার দিকে শুনানি শুরু হয়ে টানা ১১টা পর্যন্ত চলে। মাঝে বিরতি দিয়ে ফের শুনানি হয়। শুনানির শুরুতে দুদকের পক্ষে খুরশীদ আলম খান ও রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বক্তব্য রাখেন। এরপর খালেদা জিয়ার পক্ষে এ জে মোহাম্মদ আলী বক্তব্য তুলে ধরেন।

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন স্থগিত করা আপিল বিভাগের আদেশ অব্যাহত ও প্রত্যাহার চাওয়া আবেদনের ওপর এ শুনানি হয়।

খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া চার মাসের জামিনের বিরুদ্ধে দুদক লিভ টু আপিল (আপিল করার অনুমতি চেয়ে আবেদন) করে। এরপর হাইকোর্টের জামিন আদেশ রোববার পর্যন্ত স্থগিত করেছিলেন আপিল বিভাগ।

লিভ টু আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আপিল বিভাগের স্থগিতাদেশ অব্যাহত রাখতে ভিন্ন একটি আবেদন করে রাষ্ট্রপক্ষ।

এছাড়া আপিল বিভাগের এই স্থগিতাদেশ প্রত্যাহার চেয়ে একটি আবেদন করেন খালেদা জিয়ার আইনজীবীরা। সবগুলো আবেদনের ওপর আজ শুনানি হয়।

প্রসঙ্গত, গত ৮ ফেব্রুয়ারি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ৫ বছরের কারাদণ্ড দিয়ে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় ঘোষণা করে ঢাকার একটি বিশেষ জজ আদালত।

বিচারিক আদালতের এই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন খালেদা জিয়া। একই সঙ্গে জামিনের জন্যও আবেদন করেন তিনি। এরপর হাইকোর্ট তাকে চার মাসের জামিন দেন।

হাইকোর্টের জামিন আদেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আলাদা দুটি আবেদন করে দুদক ও রাষ্ট্রপক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *