চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২

Alauddin Lohagara

মিয়ানমারের প্রেসিডেন্ট কিউয়ের পদত্যাগ

প্রকাশ: ২০১৮-০৩-২১ ১৪:৩২:৩৯ || আপডেট: ২০১৮-০৩-২১ ১৪:৩২:৩৯

আন্তর্জাতিক ডেস্ক :

মিয়ানমারের প্রেসিডেন্ট থিন কিউ পদত্যাগ করেছেন বলে তার অফিসের পক্ষ থেকে বলা হয়েছে। তবে তার পদত্যাগের কারণ উল্লেখ করা হয়নি। বুধবার কিউয়ের অফিসের বরাত দিয়ে বিবিসি এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ৭১ বছর বয়সী থিনের পদত্যাগের কোনো কারণ জানানো হয়নি। তবে সম্প্রতিককালে নানা শারীরিক সমস্যায় ভুগছেন ২০১৬ সালে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পাওয়া থিন।

প্রসঙ্গত, ২০১৬ সালের নির্বাচনে জয়লাভ করে শান্তিতে নোবেল জয়ী নেত্রী অং সান সু চির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি (এনএলডি)। এরপর সু চির বাল্যকালের বন্ধু ও দীর্ঘ সময়ের উপদেষ্টা থিনকে প্রেসিডেন্টের দায়িত্ব দেওয়া হয়। কারণ সাংবিধানিক বাধার কারণে মিয়ানমারের প্রেসিডেন্ট হতে পারেননি সুচি।

 

তবে থিন ছিলেন মূলত আনুষ্ঠানিক প্রেসিডেন্ট। কার্যত প্রেসিডেন্টের মূল দায়িত্ব পালন করছেন সু চিই।

 

তবে বিপুল জনসমর্থন নিয়ে ক্ষমতায় আসলেও সু চির সরকার রোহিঙ্গা ইস্যুকে কেন্দ্র করে সম্প্রতি বিশ্বব্যাপী সমালোচনার মুখে পড়েছে।

 

গত বছরের আগস্ট মাসে চেকপোস্টে বিদ্রোহীদের হামলার ঘটনাকে কেন্দ্র করে দেশটির রাখাইন রাজ্যে বসবাসরত সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের ওপর সাঁড়াশি অভিযান চালায় সেনাবাহিনী। এতে কয়েক হাজার লোক নিহত এবং বেশ কয়েক হাজার লোক আহত হয়েছে। জীবন বাঁচাতে সাত লাখের বেশি লোক বাংলাদেশে পালিয়ে এসেছে।

 

প্রেসিডেন্ট অফিস থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, আগামী সাত দিনের মধ্যে নতুন প্রেসিডেন্ট নিয়োগ করা হবে। আর সে পর্যন্ত ভাইস-প্রেসিডেন্ট মিন্ট সোয়ে ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করবেন বলেও উল্লেখ করা হয়েছে। মিন্ট একজন সাবেক জেনারেল।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *