চট্টগ্রাম, , সোমবার, ১৫ আগস্ট ২০২২

Alauddin Lohagara

চকরিয়া প্রেসক্লাবের গণহত্যা দিবসের আলোচনা সভায় বক্তারা :২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস ঘোষনার দাবি 

প্রকাশ: ২০১৮-০৩-২৫ ২২:৫২:১৩ || আপডেট: ২০১৮-০৩-২৫ ২২:৫২:১৩

মিজবাউল হক,  বীর কন্ঠ :

২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষে চকরিয়া প্রেসক্লাবের উদ্যোগে নানা কর্মসূচী পালন করা হয়েছে। এদিন জাতীয় কর্মসূচীর আওতায় রাত ৯টায় অন্ধকার রাত পার করার মধ্যদিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। গণহত্যা দিবসের আলোচনা সভার শুরুতেই পবিত্র কোরআন তেলোয়াতের মাধ্যমে কর্মসূচী শুরু করা হয়।

চকরিয়া প্রেসক্লাবের সিনিয়র সহসভাপতি রুস্তম গণি মাহমুদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সাংবাদিক জহিরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কক্সবাজার জেলা আওয়ামীলীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক, জেলা পরিষদ সদস্য ও চট্টগ্রামস্থ চকরিয়া সমিতির সভাপতি লায়ন কমরউদ্দিন আহমদ।

বিশেষ অতিথি হিসেবে আলোচনা করেন চকরিয়া প্রেসক্লাবের সভাপতি ও চকরিয়া বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ গিয়াস উদ্দিন, উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহসভাপতি ৯০’এর স্বৈরচার বিরোধী আন্দোলনের সাবেক সফল ছাত্রনেতা সরওয়ার আলম, চট্টগ্রামস্থ চকরিয়া সমিতির সাধারণ সম্পাদক হামিদ হোছাইন, প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক মিজবাউল হক, উপজেলা আওয়ামীলীগের ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক শফিউল আলম বাহার, মহিলা বিষয়ক সম্পাদিকা জন্নাতুল বকেয়া রেখা, কৈয়ারবিল ইউনিয়ন আওয়ামীলীগের সহসভাপতি জাফর আলম সিকদার, প্রেসক্লাবের নির্বাহী সদস্য এসএম হানিফ, ক্রীড়া সম্পাদক মনজুর আলম, সদস্য মোহাম্মদ উল্লাহ, একেএম ইকবাল ফারুক, অধ্যাপক জেপুলিয়ান দত্ত, শাহ আলম, বাপ্পী শাহরিয়ার, নিজাম উদ্দিন, রিদুয়ানুল হক, জুনাইদ উদ্দিন, গিয়াস উদ্দিন, আবদুল হামিদ ও পৌর কৃষকলীগের সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল ফারুক লোটাস প্রমুখ।

সভায় বক্তারা বলেছেন, ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে অপারেশন সার্চলাইটের মাধ্যমে স্বাধীনতাকামী নিরস্ত্র মানুষকে হত্যা করে হানাদার বাহিনী। নারকীয় হত্যাযজ্ঞ করে এদেশকে মেধাশূণ্য করার চেষ্টা করে। তবে এদেশের মানুষের তীব্র প্রতিরোধের মুখে এবং ৩০ লাখ শহীদের রক্ত ও আড়াই লাখ মা-বোনের ইজ্জতের বিনিময়ে মাত্র নয় মাসেই স্বাধীনতা অর্জন করতে সক্ষম হয় এদেশের মানুষ। তাই আমরা দাবি করতেই পারি, ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস ঘোষনা করা হোক।

আলোচনা সভায় চকরিয়া প্রেসক্লাবকে চট্টগ্রামস্থ চকরিয়া সমিতির আজীবন সদস্যপদ দেওয়ার ঘোষনা দেন চকরিয়া সমিতির সভাপতি কমরউদ্দিন আহমদ ও সাধারণ সম্পাদক হামিদ হোছাইন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *