চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২

admin

বদলে গেল চট্টগ্রামসহ দেশের পাঁচটি জেলার ইংরেজি নামের বানান

প্রকাশ: ২০১৮-০৪-০২ ২০:৩৭:২১ || আপডেট: ২০১৮-০৪-০২ ২০:৩৭:২১

বীর কন্ঠ ডেস্ক :

বদলে গেল চট্টগ্রামসহ দেশের পাঁচটি জেলার ইংরেজি নামের বানান। অন্য জেলাগুলো হলো- বরিশাল, বগুড়া, কুমিল্লা ও যশোর । সোমবার প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় এ সংক্রান্ত প্রস্তাবটি পাস হয়। সভাশেষে মন্ত্রিপরিষদ সচিব (সমন্বয় ও সংস্কার) এএনএম জিয়াউল আলম সাংবাদিকদের বলেন, ‘গেজেট পাস করে এখন প্রস্তাবটি বাস্তবায়ন করা হবে।’

এতদিন চট্টগ্রাম জেলা ও বিভাগের ইংরেজি বানান ছিল Chittagong যা এখন বাংলা নামের সঙ্গে মিলিয়ে Chattogram করা হয়েছে। চট্টগ্রামের প্রস্তাবিত বানান ছিল Chattagram।

এছাড়া বরিশালের ইংরেজি বানান Barisal-এর স্থলে Barishal এবং বগুড়ার বানান Bogra-এর স্থলে Bogura করা হয়েছে। বগুড়ার প্রস্তাবিত নামের বানান ছিল Bagura।

যশোরের বানান Jessore-এর বদলে Jashore এবং কুমিল্লার বানান Comilla-এর স্থলে Cumilla করা হয়েছে। কুমিল্লার প্রস্তাবিত নামের বানান ছিল Kumilla।

এরআগে নিকার সভার জন্য মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম স্বাক্ষরিত এক সারসংক্ষেপে বলা হয়, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বাংলা নামের সঙ্গে সামঞ্জস্য রেখে নাম পরিবর্তনের প্রস্তাব পাঠানো হয়।

সারসংক্ষেপে নিকার সভার অনুমোদক্রমে ২০০০ সালে ‘নবাবগঞ্জ’ জেলার নাম পরিবর্তন করে ‘চাঁপাইনবাবগঞ্জ’ করার উদাহরণ তুলে ধরা হয়।

উল্লেখ্য, এর আগে ১৯৮২ সালে রাজধানী ঢাকার নামের ইংরেজি বানান Dacca থেকে পরিবর্তন করে Dhaka করা হয়েছিল।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *