চট্টগ্রাম, , শনিবার, ২০ এপ্রিল ২০২৪

admin

লোহাগাড়ায় সরকারি খাসজমির উপর অবৈধভাবে দেওয়া ইটের দেয়াল উচ্ছেদ করলেন ইউএনও

প্রকাশ: ২০১৮-০৪-০২ ২২:২৪:৪৩ || আপডেট: ২০১৮-০৪-০২ ২২:২৪:৪৩

 

এরশাদ আলম, লোহাগাড়া প্রতিনিধিঃ 

লোহাগাড়া উপজেলার পদুয়া ইউনিয়নের তেওয়ারিখীলে সরকারি খাসজমির উপর অবৈধভাবে কাঁটাতার ও ইটের দেওয়া পাঁকা দেয়াল উচ্ছেদ করেছেন, লোহাগাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুব আলম।

২রা এপ্রিল (সোমবার) দুপুর ১টায় সরেজমিনে ইউএনও’র উপস্থিতিতেও নির্দেশে সরকারি খাসজমির উপর কাঁটাতারের দেয়া বেঁড়া ও পাঁকা দেয়াল উচ্ছেদ করা হয়েছে।

ইউএনও’র সূত্রে জানাযায়,পদুয়া ইউনিয়নের তেওয়ারিখীল এলাকার মৃত জাফর আহমদ সওদাগরের পুত্র নুরুল আলমের অভিযোগের ভিত্তিতে,  অভিযোগ যাচাই বাছাই করে এ অভিযান পরিচালনা করা হয়।

উপস্থিত এলাকাবাসী ও অভিযোগকারী নুরুল আলমের সাথে কথা বলে জানাযায়, দীর্ঘ চল্লিশ বছর ধরে সে ও তার পরিবার এই রাস্তা দিয়ে চলাচল করে আসছিল। হঠাৎ এলাকার কিছু অসাধু লোকজন তার চলাচলের রাস্তায় এসে গতকিছুদিন আগে তার কাছ থেকে তিনলক্ষ টাকা চাঁদা দাবী করে। আলম সেই টাকা দিবেনা বলাতে তারা রাতারাতি কাঁটাতারের বেঁড়া ও পাকা দেয়াল তুলে তার পরিবারকে রাস্তা চলাচলে বাঁধাগ্রস্ত করে।

সরেজমিনে দেখা যায় যে, প্রায় ৬০০ফুট রাস্তার মধ্যে মাত্র ১২০ফুট রাস্তা খাসজমির উপর এবং বাকি রাস্তাটির পুরোজমিই নুরুল আলমের পিতার ক্রয়কৃত সম্পত্তির উপর। এছাড়াও দেখা যায় যে, চলাচলের জন্য দীর্ঘদিনের এ রাস্তাটি ছাড়া তাদের বিকল্প অন্যকোন রাস্তা নেই।

পদুয়া ইউনিয়ন ভূমি অফিস সূত্রে পাওয়া তথ্যমতে, পদুয়া মৌজার বি.এস ৩১৬৭০ দাগ শ্রেণী টিলা জমির পরিমাণ ১.০০০০ একর বি.এস ০১নং খাস খতিয়ানভুক্ত যা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পক্ষে চট্টগ্রাম ডেপুটি কমিশনারের নামে জরিপ আছে। উক্ত দাগের পশ্চিমাংশে উত্তর-দক্ষিণ লম্বা পায়ে হাঁটার ও দীর্ঘদিন যাবৎ চলাচলের একটি রাস্তাও রয়েছে। নালিশী বি.এস ৩১৬৭০ দাগের উত্তরে বি.এস ৩১৬৮৮ দাগ ব্যক্তি মালিকানাধীনে নুরুল আলমের বাড়ী আছে এবং রাস্তার প্রায় ৪৮০ফুট তার মালিকানা জায়গার উপর অবস্থিত।

স্থানীয়সূত্রে জানা যায়, চট্টগ্রাম ডেপুটি কমিশনারের নামে জরিপ থাকা সত্ত্বেও সরকারী খাসজমি দখল করে এলাকার অসাধু ব্যক্তিরা জোটহয়ে এতদিন আলমের কাছ থেকে চাঁদা দাবী করে আসছিল এবং তাকে রাস্তায় চলাচল করতে দিচ্ছিলনা।

লোহাগাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুব আলম জানান, দীর্ঘ ৪০বছর যাবৎ  এই রাস্তা দিয়ে নুরুল আলমের পরিবার ও লোকজন চলাচল করে অাসছিল। সরকারি খাসজমিটি কারো একক সম্পত্তি নয়! সেখানে কাঁটা তার এবং পাকা দেয়াল দিয়ে দখল করে ভোগ করা অবৈধ। খাসজমির উপর রাস্তা হিসেবে সবাই চলাচল করতে পারে।

কিন্তু মানুষের চলাচলের রাস্তা বন্ধ করে এককভাবে কাঁটা তার ও দেয়াল দিয়ে দখল করে নেওয়া অবৈধ।

আজ সরেজমিনে গিয়ে স্থানীয় চেয়ারম্যান, ইউপি সদস্য এবং সাংবাদিক সহ এলাকাবাসীদের উপস্থিতিতে খাসজমির উপর অবৈধ দখল উচ্ছেদ করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *