চট্টগ্রাম, , বুধবার, ১০ আগস্ট ২০২২

admin

দেশীয় উৎপাদিত পণ্য স্থানীয় ও আর্ন্তজাতিক বাজারে বিপননের সুযোগ সৃষ্টি করাই ট্যারিফ কমিশনের অন্যতম দায়িত্ব

প্রকাশ: ২০১৮-০৪-০৪ ১৮:২৪:৫০ || আপডেট: ২০১৮-০৪-০৪ ১৮:২৪:৫০

আখতার হোসাইন :

পণ্য স্থানীয় ও আর্ন্তজাতিক বাজারে বিপননের সুযোগ সৃষ্টি করাই ট্যারিফ কমিশনের লক্ষ্য। তিনি আরো বলেন, বাংলাদেশ ট্যারিফ কমিশন কি এবং তার ভূমিকা কি এ সম্পর্কে অনেক ব্যবসায়ীরা অবগত নন। ট্যারিফ কমিশন বণিজ্য মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয় এবং জাতীয় রাজস্ব বোর্ডের সহায়ক শক্তি হিসেবে কাজ করে।

পাশাপাশি স্থানীয় শিল্প এবং ব্যবসায়ীদের স্বার্থ সংরক্ষণ করাও এ ট্যারিফ কমিশনের প্রধান কাজ। তিনি বলেন, মুক্তবাজার অর্থনীতিতে বিদেশি পণ্য যাতে স্থানীয় উৎপাদিত পণ্যের বাজার দখল করতে না পারে, সে দিকে নজরদারি করা এই কমিশনের কাজ। এন্টিডাম্পিং, কাউন্টারভেইলিং ও সেইফগার্ড মেজার্স এবং দেশীয় উৎপাদিত পণ্যের স্থানীয় এবং আন্তর্জাতিক বাজারে বিপননের সুযোগ সৃষ্টি করা ট্যারিফ কমিশনের অন্যতম দায়িত্ব। ব্যবসায়ীরা প্রয়োজন মনে করলে জাতীয় স্বার্থে উৎপাদিত, আমদানি রপ্তানি পণ্যের উপর করারোপ অথবা অব্যাহতি দেয়ার ক্ষেত্রে ট্যারিফ কমিশনের কাছে মতামত পাঠানোর সুযোগ রয়েছে।

আজ ৪এপ্রিল বুধবার সকাল ১১টায় বাংলাদেশ ট্যারিফ কমিশনের ভূমিকা এবং এন্টি-ডাম্পিং, কাউন্টারভেইলিং ও সেইফগার্ড মেজার্স সম্পর্কে শিল্পোদ্যোক্তা ও ব্যবসায়ীদের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সিআর কয়েল ম্যানুফেকচারিং ও এক্সপোর্টারস এসোসিয়েশনের সভাকক্ষে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বেগম সেলিমা সুলতানা উপরোক্ত কথা বলেন।

সিআর কয়েল ম্যানুফেকচারিং ও এক্সপোর্টারস এসোসিয়েশনের সভাপতি ও চট্টগ্রাম মেট্টোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর সভাপতি খলিলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ ট্যারিফ কমিশনের যুগ্ম প্রধান রমা দেওয়ান, উপ-প্রধান (উপ-সচিব) শারমিনা হাসিন, সহকারী প্রধান মো: আবদুল লতিফ, কেওয়াই সিআর কয়েল ইন্ডাষ্ট্রিজ এর পরিচালক মুনির হোসেন খান প্রমুখ।

সভাপতির বক্তব্যে খলিলুর রহমান বলেন, আমাদের দেশে সিআর কয়েল ও জিপি শীট, সিআই শীটসহ পরিবেশ বান্ধব কালার কোটেড শীট উৎপাদনকারী একটি ভারী শিল্প খাত বিদ্যমান রয়েছে। যার উৎপাদন ক্ষমতা বৎসরে প্রায় ১০ লক্ষ টন।  এ ছাড়াও বিভিন্ন খাতে উচ্চমান সম্পন্ন স্টীল সামগ্রির ব্যবহার ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে। দেশীয় পন্যের আন্তর্জাতিক বাজার ধরে রাখতে বাংলাদেশ ট্যারিফ কমিশনকে ভুমিকা রাখতে হবে। তিনি বলেন, সিআর কয়েল শিল্প প্রতিষ্ঠানে উৎপাদিত পণ্যসমুহ দেশীয় চাহিদা শতভাগ পূরণ করে বর্হিবিশ্বে রপ্তানীতেও অগ্রণী ভূমিকা পালন যাচ্ছে। তাছাড়া বর্হিবিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি প্রতিনিয়ত উজ্জল করছে। তিনি দেশীয় শিল্প গুলোকে সচল রাখতে সরকারী পৃষ্টপোষকতা, প্রয়োজনীয় সহযোগিতা ও ব্যবসা বান্ধন পরিবেশ তৈরী করার ক্ষেত্রেও বাংলাদেশ ট্যারিফ কমিশনকে ভুমিকা পালনের আহবান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *