চট্টগ্রাম, , সোমবার, ১৫ আগস্ট ২০২২

admin

বিশ্ব নিরাপত্তার প্রধান হুমকি ইসরায়েল : ইরান

প্রকাশ: ২০১৮-০৪-০৫ ২১:০৩:১১ || আপডেট: ২০১৮-০৪-০৫ ২১:০৩:১১

আন্তর্জাতিক ডেস্ক :

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, বিশ্ব নিরাপত্তার প্রধান হুমকি হচ্ছে ইহুদিবাদী ইসরায়েল। বৃহস্পতিবার আজারবাইজানের রাজধানী বাকুতে জোট নিরপেক্ষ আন্দোলন (ন্যাম) মন্ত্রী পর্যায়ের বৈঠকে তিনি এ মন্তব্য করেন।

গাজায় ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলের সাম্প্রতিক গণহত্যার আন্তর্জাতিক তদন্তের দাবি জানান তিনি।

ইরানের এ পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা ফিলিস্তিনে নারী ও শিশুসহ বেসামরিক মানুষ হত্যার নিন্দা জানাই। ফিলিস্তিনকে মুক্ত করার পাশাপাশি ফিলিস্তিনিদের সব অধিকার পুরোপুরি বাস্তবায়নের জন্য একটি আন্তর্জাতিক ট্রাইব্যুনাল প্রতিষ্ঠার দাবি জানাচ্ছি।

গত শুক্রবার গাজায় ছয় সপ্তাহব্যাপী বিশাল বিক্ষোভ কর্মসূচির প্রথম দিনে ইসরায়েলি বাহিনীর হামলায় অন্তত ১৯ ফিলিস্তিনি নিহত ও দেড় হাজার মানুষ আহত হয়েছেন। নিজ ভূমিতে ফেরার আকুতি নিয়ে তারা ভূমি দিবস থেকে ওই আন্দোলন ও বিক্ষোভ করেন।

ন্যামের বৈঠকে জারিফ বলেন, পূর্ব বায়তুল মুকাদ্দাসকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা এবং গাজা উপত্যকার ওপর থেকে অবরোধ প্রত্যাহারের মাধ্যমে ফিলিস্তিনিদের অধিকার ফিরিয়ে দিতে হবে।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং কয়েকটি আঞ্চলিক দেশের সমর্থনে ইহুদিবাদীরা ফিলিস্তিনিদের বিরুদ্ধে গণহত্যা চালিয়েছে বলে তিনি অভিযোগ করেন। পার্সট্যুডে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *