চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২

admin

রোহিঙ্গা প্রত্যাবাসনে বাস্তব অগ্রগতি নেই: প্রধানমন্ত্রী

প্রকাশ: ২০১৮-০৪-০৫ ১৭:০৯:৩০ || আপডেট: ২০১৮-০৪-০৫ ১৭:০৯:৩০

বীর কন্ঠ ডেস্ক :

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের সাথে বিভিন্নভাবে আলোচনা চলতে থাকলেও তার কার্যকর অগ্রগতি হচ্ছে না।

তিনি বলেন, রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে চুক্তি স্বাক্ষর হয়েছে। দু্ই দেশের মন্ত্রী পর্যায়ে বৈঠকসহ আমরা বেশ কিছু উদ্যোগও নিয়েছি। কিন্তু বাস্তবে কোনো অগ্রগতি হচ্ছে না।

পরে প্রধানমন্ত্রীর প্রেসসচিব এহসানুল করিম প্রধানমন্ত্রীর বরাত দিয়ে সাংবাদিকদের এসব কথা বলেন।

এ পর্যন্ত প্রায় ১১ লাখ রোহিঙ্গা বাংলাদেশ আশ্রয় নিয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, তাদের বায়োমেট্রিক রেজিস্ট্রেশন করা হয়েছে। সরকার রোহিঙ্গাদের নিরাপত্তার বিষয়েও বিশেষ নজর রেখেছে।

গত বছরের ২৫ আগস্ট রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমার সেনাবাহিনীর পূর্ব-পরিকল্পিত সহিংসতা জোরালো হয়। হত্যা-ধর্ষণসহ বিভিন্ন ধারার সহিংসতা ও নিপীড়ন থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসে রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রায় ৭ লাখ মানুষ। এর আগে বিভিন্ন সময়ে প্রায় চার লাখ রোহিঙ্গা আশ্রয় নিয়েছে।

জানুয়ারিতে সম্পাদিত ঢাকা-নেপিদো প্রত্যাবাসন চুক্তি অনুযায়ী বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের রাখাইনে ফিরিয়ে নেয়া শুরু হওয়ার কথা থাকলেও বাংলাদেশের পাঠানো প্রথম ৮ হাজার রোহিঙ্গার তালিকা নিয়েই শুরু হয়েছে আমলাতান্ত্রিক জটিলতা।

সৌজন্যে সাক্ষাতে সলিল শেঠি জানান, রোহিঙ্গারা যাতে দেশে ফিরে যেতে পারে, সেজন্য অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের তাদের কাজ অব্যাহত রেখেছে।

তিনি বলেন, মিয়ানমারে রোহিঙ্গাদের সঙ্গে যা হয়েছে, তা অপরাধ। রোহিঙ্গাদের বিষয়ে বিশ্বজুড়ে জনমত সৃষ্টি করতে হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *