চট্টগ্রাম, , শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

admin

রজব মাসে বরকতের দোয়া

প্রকাশ: ২০১৮-০৪-০৭ ১৩:৩৩:০৬ || আপডেট: ২০১৮-০৪-০৭ ১৩:৩৩:০৬

ধর্ম ডেস্ক:

আজ ১৮ মার্চ ২৯ জমাদিউস সানি পশ্চিম আকাশে চাঁদ ওঠলেই আগামীকাল থেকে বরকত লাভের পবিত্র রজব মাস শুরু হবে। রজব মাসের চাঁদ দেখা কমিটির বৈঠক আজ জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে সন্ধ্যা ৬ টায় অনুষ্ঠিত হবে।

চাঁদ দেখা না গেলে জমাদিউস সানি মাস ১৯ মার্চ ৩০দিন পূর্ণ হবে। সে ক্ষেত্রে আগামী ২০ মার্চ হবে ১৪৩৯ হিজরির রজব মাসের দিন গণনা শুরু হবে।

এ রজব মাসের আগমনে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বরকত লাভে দোয়া করতেন। রমজান পর্যন্ত হায়াত লাভের ধরণা দিতেন মহান প্রভুর দরবারে। সবাইকে বরকত লাভে দোয়া পড়ার পাশাপাশি রমজান পর্যন্ত নেক হায়াত লাভের নসিহত পেশ করতেন। পুরো রজব ও শাবান মাস জুড়ে প্রতি ওয়াক্ত নামাজে এ দোয়া পড়া মুসলিম উম্মাহর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ অনুসরণীয় ও অনুকরণীয় আমল।

 

প্রিয়নবির শেখাানা দোয়াটি হলো-

 

اَللهُمَّ بَارِكْ لَنَا فِىْ رَجَبَ وَ شَعْبَانَ وَ بَلِّغْنَا رَمَضَانَ

 

উচ্চারণ : ‘আল্লাহুম্মা বারিক লানা ফি রাঝাবা ওয়া শা’বানা ওয়া বাল্লিগনা রামাদান।’

 

অর্থ : হে আল্লাহ! তুমি আমাদের জন্য রজব ও শা’বান মাসে বরকত দাও এবং আমাদেরকে রমজান পর্যন্ত পৌঁছিয়ে দাও।

 

উম্মতকে এ দোয়া শিক্ষা দেয়ার উদ্দেশ্যই হচ্ছে, মুসলিম উম্মাহ যেন রমজানের গুরুত্বপূর্ণ ইবাদাত-বন্দেগির জন্য রজব ও শাবান মাসে অতিরিক্তি ইবাদত-বন্দেগি করে, রোজা রেখে নিজেকে তৈরি করে নিতে পারে। আর আল্লাহ তাআলাও যেন বান্দার জন্য সব কাজে বরকত দান করেন।

 

আল্লাহ তাআলা উম্মতে মুহাম্মাদিকে রজব ও শাবান মাসে বরকত দান করুন এবং রমজান মাস পর্যন্ত নেক হায়াত বৃদ্ধি করে দিন। আমিন।,,

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *