চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯

Faruque Khan Executive Editor

বাজারে আসছে ওমর শওকতের ‘জীবনের পথে প্রান্তরে’

প্রকাশ: ২০১৮-০৬-০৪ ২১:২০:৫৭ || আপডেট: ২০১৮-০৬-০৪ ২১:২০:৫৭

মোহাম্মদ আইয়ুব, কক্সবাজার :

শব্দের সাথে শব্দের মালা গেঁথে কাব্য বানানো অনেকটা সহজ । কিন্তু জীবনের সংগ্রাম, সারথী, অভিজ্ঞতা ও বাস্তবতার আলোকে কবিতা লেখা তুলনামূলক কঠিন কাজ । আর এমন কঠিন কাজটি করছেন আধুনিক কবি এম ওমর শওকত । ‘জীবনের পথে প্রান্তরে’ শিরোনামে তার একটি কাব্যগ্রন্থ শীঘ্রই বাজারে আসছে ।

চট্টগ্রাম কক্সবাজার প্রধান সড়কের গা ঘেঁসে সবুজ বনানী ঘেরা মফস্বল এলাকা পানিরছড়া। রামু থানার রশিদনগর ইউনিয়নে অবস্থিত এলাকাটি। এ রশিদনগরের জেটিরাস্তা গ্রামে জন্ম নেয় ওমর শওকত ।  তিনি গ্রাম্য মেটোপথ, রাখালের বাঁশি, বাঙ্গালী রমণীর কাঁকের কলসিসহ গ্রামরে সহজ সরল মানুষের প্রেমাবেগের সাথে পরিচিত । 

তিনি গ্রামে কৃষক পরিবারে জন্মগ্রহণ করে শত বাঁধাবিপত্তি ডিঙ্গিয়ে  স্বাধীনতাচেতা উদীয়মান তরুণ লেখক হিসেবে নিজের জায়গা করে নিয়েছেন । ছন্দ অন্তপ্রাণ একজন নির্জন কবি তিনি।

জানাযায়, নির্জন আকুলতায় ভাসতে ভাসতে কবির জীবন বেদনা ব্যাকুলতায় কাহিল হয়ে পড়ে। আর থেকে সৃষ্টি হয় কবিতার নতুন পংক্তি। ছোট বেলা থেকে ছোট গল্প, প্রবন্ধ আবৃত্তিতে বহুমুখী প্রতিভার অধিকারী এম ওমর শওকত ২০০২ সালে দুষ্টু চক্রের মিথ্যে ভয়ে বাড়ি থেকে পালিয়ে যান।তিন বছর চট্টগ্রামে চায়ের দোকানে কাজ করার পরে হঠাৎ বাড়ি ফিরে মায়ের অনুপ্রেরণায় পুনরায় লেখা পড়া শুরু করেন। ২০১০ সালে প্রাথমিক পর্যায়ের কিন্ডারগার্টেন স্কুলে শিক্ষকতা শুরু করেন। ২০১৪ সালে নিজের এলাকায় শিক্ষার আলো প্রজ্জ্বলিত করার নিমিত্তে উদ্যোগী দশজন যুবকদের সাথে মিলে প্রতিষ্ঠিত করেন পানির ছড়া এসএইচডি মডেল হাই স্কুল।আইনের উপরে সম্মান শেষ করেও শিক্ষার প্রদীপ জ্বালানোর মাধ্যমে আলোকিত মানুষ গড়ার জন্য নিজ প্রতিষ্ঠিত নন এমপিও স্কুলে শিক্ষকতা করছেন।

তিনি প্রকাশিতব্য কাব্যগ্রন্থে জীবনের কঠিন বাস্তবতাকে কাব্যিক আকারে আবার কখনো দেশাত্মবোধের আদলে আবার কখনো মজনুর প্রেমের জীবন্ত রূপে মনের মাধুরী মিশিয়ে সাজিয়েছেন। অনেকদিন পরে হঠাৎ প্রিয়জনকে কাছে পেলে যেমন অব্যক্ত মনের কথাগুলোকে পরতে পরতে তুলে ধরেন ঠিক তেমনি কবি তার কাব্যগ্রন্থে একজন মানুষের সুখদুঃখ বেদনা, আশা, হতাশা কল্পনাকে পাঠকের জন্য মেলে ধরেছেন সুনিপুণভাবে। ৪৭ টি কবিতা নিয়ে কবির এই প্রথম কাব্যগ্রন্থটি পাঠক মনের খোরাক যোগাবে । 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *