চট্টগ্রাম, , সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০

admin

ফেসবুক বিশ্বের সব দেশে জনপ্রিয় হলেও উপস্থিতিই নেই চীনে : এবার চীনে অফিস খুলবে ফেসবুক

প্রকাশ: ২০১৮-০৭-২৫ ২০:৫৭:০৭ || আপডেট: ২০১৮-০৭-২৫ ২০:৫৭:০৭

নিউজ ডেস্ক : সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম ফেসবুক বিশ্বের সব দেশে জনপ্রিয় হলেও এর উপস্থিতই নেই চীনে। ২০০৯ সাল থেকে দেশটিতে ফেসবুক বন্ধ।

ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ নানাভাবে চীনের বাজারে প্রবেশের চেষ্টা করছেন। তবে সফল হননি। তবে এবার চীনে অফিস খোলার পরিকল্পনা করছে ফেসবুক।

২৫ জুলাই, বুধবার বিবিসির খবরে এই তথ্য জানানো হয়। প্রতিবেদনে বলা হয়েছে, অফিস খোলার জন্য লাইসেন্স বা অনুমতি পেয়েছে প্রতিষ্ঠানটি।

এদিকে নিউইয়র্ক টাইমসের খবরে বলছে, চীনা সরকারি ওয়েবসাইট থেকে সম্ভাব্য জটিলতার কারণ দেখিয়ে ফেসবুকের অফিস নিবন্ধনের তথ্য সরিয়ে ফেলা হয়েছে।

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের চীনের অফিস হবে ‘ইনোভেশন হাব’ বা উদ্ভাবনী সূতিকাগার। এখান থেকে চীনের ডেভেলপার, উদ্ভাবক ও স্টার্টআপগুলোকে সহায়তা করা হবে।

ইতোমধ্যে ফ্রান্স, ব্রাজিল, ভারত ও দক্ষিণ কোরিয়ায় ফেসবুক ইনোভেশন হাব করেছে। চীনেও একই রকম হাব করতে চায় তারা।

বিশ্বের বৃহত্তম সোশ্যাল মিডিয়ার বাজার বলা হয় চীনকে। তবে টুইটার, ফেসবুক ও ইউটিউবের মতো জনপ্রিয় সেবাগুলো দেশটিতে বন্ধ। এর পরিবর্তে ব্যবহারকারীরা চীনের স্থানীয় সামাজিক যোগাযোগ মাধ্যম ওয়েবু, রেনরেন, ইয়কু ব্যবহার করে থাকে। এগুলোতে সরকার নজরদারি করতে পারে।

বিবিসির খবরে বলা হয়, চীনের বাজারে কয়েকবার প্রবেশের চেষ্টা করেছেন প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। এমনকি চীনা কর্মকর্তাদের মনোযোগে আসতে সে দেশের মান্দারিন ভাষাও শিখেছেন।

চীনের সরকারি ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, দক্ষিণাঞ্চলের শহর হ্যাংঝোতে ফেসবুকের সহযোগী প্রতিষ্ঠানের নামে অফিস নেওয়া হয়। এতে ৩ কোটি ডলার বিনিয়োগ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *