চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২

admin

নদীর ভাঙ্গনে হুমকির মুখে বগাবিলী স্কুল 

প্রকাশ: ২০১৮-০৭-২৯ ২৩:৪৭:৪৩ || আপডেট: ২০১৮-০৭-২৯ ২৩:৪৭:৪৩

আব্বাস হোসাইন আফতাব: 

রাঙ্গুনিয়ায় ইছামতি নদীর ভাঙ্গনে হুমকির মুখে রাজা নগর ইউনিয়নের বগাবিলী উচ্চ বিদ্যালয় ও প্রাথমিক বিদ্যালয় । এই দুই শিক্ষা প্রতিষ্ঠানে চলাচলের একমাত্র সড়কটি নদী ভাঙ্গনে বিলীন হওয়ার পথে।  জরুরীভাবে নদী ভাঙ্গন প্রতিরোধ করা না গেলে সড়ক ধ্বসে গিয়ে শিক্ষা প্রতিষ্ঠান দুটি নদীতে তলিয়ে যাবে। সরেজমিনে গিয়ে যায় , স্কুল দুইটির চলাচলের একমাত্র মাধ্যম সড়কের এক কিলোমিটার অংশ নদীতে ধ্বসে যাচ্ছে।  সড়ক দিয়ে ঝুঁকিপূর্নভাবে চলাচল করছে স্কুল শিক্ষার্থীসহ স্থানীয়রা।

বগাবিলী উচ্চ বিদ্যালয়ের ৭ম শ্রেণির ছাত্র সাবের হোসেন বলেন,“ স্কুলের যাওয়ার রাস্তাটি নদীতে অর্ধেক চলে গেছে।  প্রতিদিন ঝুঁকি নিয়ে স্কুলে আসা যাওয়া করতে হয়।  নদী ভাঙ্গন প্রতিরোধ করা করা না গেলে সড়ক ধ্বসে স্কুল ও নদীতে তলিয়ে যাবে। বগাবিলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এস এম ইকবাল রশিদ বলেন,“ উচ্চ বিদ্যালয়ে ৪ শ ও প্রাথমিক বিদ্যালয়ে ৫ শ শিক্ষার্থী রয়েছে। স্কুলে যাতায়তের রাস্তাটি নদীতে বিলীন হয়ে যাচ্ছে।  হুমকির মুখে রয়েছে দুটি স্কুল।  স্থানীয় বাসিন্দা রফিকুল ইসলাম(৫০) বলেন, “ ইছামতির নদীর ভাঙ্গনে কবলে রয়েছে বহু বাড়িঘর।

ইতিমধ্যে এই এলাকার ৫০ টির মতো ঘর নদী ভাঙ্গনে বিলীন হয়েছে। রাঙ্গুনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ কামাল হোসেন বলেন, “ নদী ভাঙ্গন প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের উদ্যোগ নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *