চট্টগ্রাম, , বুধবার, ২৯ জুন ২০২২

admin

চট্টগ্রাম দেশের অর্থনীতির হৃদপিন্ড : কোন ব্যবসায়ীর হয়রানি সহ্য করা হবে না : মাহবুবুল আলম

প্রকাশ: ২০১৮-০৭-৩১ ২২:৫৯:৩৩ || আপডেট: ২০১৮-০৭-৩১ ২২:৫৯:৩৩

আবদুল হাকিম রানা, বীর কন্ঠ : 

চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট মাহবুবুল আলম তালুকদার বলেছেন, চট্টগ্রাম হচ্ছে দেশের অর্থনীতির হৃদপিন্ড। স্বাধীনতার পর থেকেই দেশের উন্নয়ন ও অগ্রগতির ক্ষেত্রে চট্টগ্রামের ব্যবসায়ীরা যোগ্য অংশীদার। পাশাপাশি এ দেশের সমৃদ্ধিতেও বেসরকারি উদ্যোক্তাদের সম্পৃক্ততা রয়েছে বলে উল্লেখ করে তিনি বলেন, এ কারণেই বাংলাদেশ আজ উন্নয়নশীল রাষ্ট্রের কাতারে অধিষ্ঠিত হয়েছে।

তিনি ব্যবাসায়ীদেরকে সীমিত লাভে ব্যবসা করার আহবান জানিয়ে বলেন, আল্লাহ ব্যবসাকে হালাল ও সুদকে হারাম করেছেন। তাই অতি মুনাফার চিন্তা বাদ দিয়ে বরকত লাভের আশায় ব্যবসা করুন।

তিনি ব্যবসায়ীদেরকে ভ্যাট, ট্যাক্স গ্রহণে হয়রানি না করার জন্য সরকারি কর্মকর্তাদের আহবান জানিয়ে বলেন, আমরা আপনাদের সম্মান করে সরকারের পাওনা পরিশোধে আগ্রহী। আপনারা এমন কোন আচরণ করবেন না, যে কারণে ব্যবসায়ীরা ভ্যাট, ট্যাক্স দিতে গিয়ে হয়রানির শিকার হয়। যদি এরপরও কোন ব্যবসায়ী ভ্যাট, ট্যাক্স দিতি গিয়ে হয়রানির শিকার হয় তাহলে তা কোন অবস্থাতেই সহ্য করা হবে না। কারণ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২ বছরের জন্য ব্যবসায়ীদের উপর আরোপিত অতিরঞ্জিত ভ্যাট, ট্যাক্স স্থগিত করেছেন। তিনি সেজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে বলেন, পটিয়া একটি অগ্রসর জনপদ।

এটি দক্ষিণ চট্টগ্রামের সাবেক মহকুমা সদর ও বঙ্গবন্ধু ঘোষিত জেলা। এ শহরে পাঁচ হাজারের অধিক ট্রেড লাইসেন্সধারী ব্যবসায়ী রয়েছে। যাদের যথাযথ মূল্যায়নে প্রয়োজনে তাদেরকে চট্টগ্রাম চেম্বারের সদস্য করার বিষয়ে উদ্যোগ নেওয়া হবে। তিনি গতকাল পটিয়া মুন্সেফ বাজার ক্ষুদ্র ব্যবসায়ী সমবায় সমিতি আয়োজিত ঈদ পূর্ণমিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।

সমিতির সভাপতি আবদুল হামিদ সওদাগরের সভাপতিত্বে এতে উদ্বোধক ছিলেন পটিয়া পৌরসভার মেয়র অধ্যাপক হারুনুর রশিদ। সাধারণ সম্পাদক শাহ্ আলম খোকন ও যুগ্ম সম্পাদক জসিম উদ্দিনের সঞ্চালনায় এতে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম দোকান মালিক সমিতির সহ-সভাপতি হাজী মো. সাহাব উদ্দিন, সাধারণ সম্পাদক সৈয়দ খোরশেদুল আলম, অর্থ সম্পাদক ইঞ্জি: তাজুল ইসলাম, প্রধান বক্তা ছিলেন পটিয়া দোকান মালিক সমিতির সভাপতি হাজী এম.এ ইউসুফ, বক্তব্য রাখেন সমিতির নেতৃবৃন্দ। এতে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় সমিতির সদস্যদের পুরস্কৃত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *