চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২

admin

দাউদকান্দিতে তিন দিনব্যাপি ফলদ বৃক্ষ মেলার উদ্বোধন

প্রকাশ: ২০১৮-০৮-০১ ০০:০৯:৪৮ || আপডেট: ২০১৮-০৮-০১ ০০:০৯:৪৮

বীর কন্ঠ ডেস্ক :

“অপ্রতিরোধ্য দেশের অগ্রযাত্রা, ফলের পুষ্টি দেবে নতুন মাত্রা” এ প্রতিপাদ্যকে সামনে রেখে দাউদকান্দি উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের যৌথ উদ্যোগে তিনদিন ব্যাপী ফলদ বৃক্ষ মেলার শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয়। আজ মঙ্গলবার বিকেলে উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাহবুব আলম এর সভাপতিত্বে উপজেলা পরিষদ চত্বরে মেলার শুভ উদ্বোধনী অনুষ্টানে  প্রধান অতিথি কুমিল্লা জেলা প্রশাসক আবুল ফজল মীর উপস্থিত সকলকে বৃক্ষ নিধন না করার অনুরোধ জানিয়ে বলেন, শুধু গাছ লাগালেই হবে না, এর যত্ন-পরিচর্যা করে বড় করে তুলতে হবে। আর প্রাকৃতিক পরিবেশ সুস্থ ও নির্মল রাখতে গাছের ভূমিকা অপরিহার্য।

বিগত কয়েক বছর যাবৎ বৈশ্বিক উষ্ণতায় জলবায়ু পরিবর্তনের ফলে প্রাকৃতিক পরিবেশের উপর বিরূপ প্রভাব সৃষ্টি হচ্ছে। যার ফলে বন্যা-খরা, ঝড়-ঝঞ্জা, আবহাওয়ার উষ্ণতা বৃদ্ধি, সমুদ্র পৃষ্ঠের উচ্চতা ক্রমশঃ বৃদ্ধি পাচ্ছে। এ পরিস্থিতি মোকাবেলায় সত্যিকারের দেশ প্রেমের মনোভাব নিয়ে তথা জাতীয় স্বার্থে ও দেশের কল্যানে বেশী বেশী করে বৃক্ষ রোপণ ও সংরক্ষনে ব্রতী হতে হবে।

উপজেলা সহকারী কমিশনার(ভূমি) অরবিন্ধ বিশ্বাস এর সঞ্চালনায় বিশেষ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগের শ্রেষ্ট উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজর মোহাম্মদ আলী সুমন, মহিলা ভাইস চেয়ারম্যান রোজিনা আক্তার, জেলা আ’লীগ নেতা ইঞ্জিনিয়ার আব্দুস সালাম, রকিব উদ্দিন রকিব, বাসুদেব ঘোষ ও রাষ্ট্রীয় পুরস্কারপ্রাপ্ত কৃষিবিদ মতিন সৈকত প্রমূখ।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে প্রধান অতিথি সরকারী ও বে-সরকারী শিক্ষা প্রতিষ্ঠান -এর ফাঁকা জায়গায় রোপনের জন্য বিনামুল্যে ফলদ গাছের চারা  বিতরন করেন। উদ্বোধনী পর্বে উপজেলা পর্যায়ের কর্মকর্তা/কর্মচারী, এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ, রাজনীতিবিদ, প্রিন্ট-ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন ছিলেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *