চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২৩ জুন ২০২২

admin

পটিয়ায় আন্তর্জাতিক আদিবাসী দিবসের আলোচনা সভা

প্রকাশ: ২০১৮-০৮-১০ ০০:১৪:৪৮ || আপডেট: ২০১৮-০৮-১০ ০০:১৪:৪৮

আবদুল হাকিম রানা, বীর কন্ঠ : 

পটিয়ায় আন্তর্জাতিক আদিবাসী দিবসের আলোচনা সভায় বক্তারা বলেছেন, দখলতন্ত্রের কারণেই ক্ষুদ্র জাতিসত্তার মানুষ দেশান্তরী হচ্ছে। বক্তারা আরো বলেন, মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনা যদি সমুন্নত রাখা যেত তাহলে কোন মানুষের মানবাধিকার লঙ্ঘন হতো না। মুক্তিযুদ্ধ শুধু একটি দেশ থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়ার সংগ্রাম ছিল না, সেটা কোন বিচ্ছিন্নতাবাদী আন্দোলন ছিলনা, ছিল সব মানুষের অধিকার সমুন্নত রাখার লড়াই।

৯ আগষ্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে দুর্নীতিবিরোধী সংগঠন সচেতন নাগরিক কমিটি (সনাক)-টিআইবি পটিয়ার উদ্যোগে উপজেলা সদরে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তারা উপরোক্ত করা বলেন। টিআইবি’র এরিয়া ম্যানেজার মো: জসিম উদ্দিনের সঞ্চালনায় ও সনাক সভাপতি অ্যাড. কবিশেখর নাথ পিন্টুর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় দিবসের আলোকে মূল প্রবন্ধ উপস্থাপন করেন স্বজন সদস্য রূপস মুৎসুদ্দি।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সনাক সহ-সভাপতি অধ্যাপক অজিত কুমার মিত্র, সনাক সদস্য ও খলিলুর রহমান মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ মু. আবু তৈয়ব, শোভনদন্ডী কলেজের অধ্যক্ষ মো: হামিদ হোসাইন, সনাক সদস্য নিত্যময় চৌধুরী, শিলা দাশ, স্বজন সদস্য রক্সি বড়–য়া, ইয়েস সদস্য মো: ফরহাদুল ইসলাম প্রমুখ।

বক্তারা বলেন, বাংলাদেশ অনেক জাতীয় ও আন্তর্জাতিক দিবস উদযাপন করলেও আন্তর্জাতিক আদিবাসী দিবস সরকারিভাবে উদযাপন করে না। বক্তারা সরকারিভাবে আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপনের দাবী জানান। এছাড়াও আলোচনা সভায় বক্তারা আরো বেশকয়েকটি দাবী উপস্থাপন করেন।

উলেøখযোগ্য কয়েকটি দাবী হলো, সংখ্যালঘু ও ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মানুষের ভ‚মি দখল রোধ করতে হবে, তাদের নিরাপত্তা ও দেশান্তর বন্ধে বিশেষ আইন প্রণয়ন করতে হবে, উন্নয়নের নামে ক্ষুদ্র জাতিগোষ্ঠীকে তাদের ভ‚মি থেকে উচ্ছেদ বন্ধ করতে হবে, ক্ষুদ্র জাতিগোষ্ঠিীর জন্য সম অধিকার নিশ্চিত করতে হবে, ক্ষুদ্র নৃগোষ্ঠিীর সন্তানদের তাদের মাতৃভাষায়  লেখাপড়া করার সুযোগ দিতে হবে, সব ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংবিধানিক অধিকার নিশ্চিত করতে হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *