চট্টগ্রাম, , বুধবার, ৭ ডিসেম্বর ২০২২

admin

খাগড়াছড়িতে বিনম্র শ্রদ্ধায় : জাতীয় শোক দিবস পালিত

প্রকাশ: ২০১৮-০৮-১৫ ১৯:০৪:৪১ || আপডেট: ২০১৮-০৮-১৫ ১৯:০৪:৪১

শংকর চৌধুরী,খাগড়াছড়ি:

বিনম্র শ্রদ্ধা, শোক র‌্যালি-আলোচনা সভাসহ নানা কর্মসূচির মধ্যদিয়ে খাগড়াছড়িতে জাতীয় শোক দিসব ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদত বার্ষিকী পালিত হয়েছে। বুধবার (১৫ আগস্ট) সকালে জেলা প্রশাসনের আয়োজনে খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ থেকে সর্বস্তরের জনগণের অংশগ্রহণে শোক র‌্যালি বের করা হয়।

র‌্যালিতে ভারত প্রত্যাগত শরনার্থী বিষয়ক টাক্সফোর্স চেয়ারম্যান (প্রতিমন্ত্রী মর্যাদা) ও সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা, সাবেক এমপি যতীন্দ্র লাল ত্রিপুরা,খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী,নবাগত জেলা প্রশাসক মোঃ শহিদুল ইসলাম,পুলিশ সুপার আলী আহম্মদ খান, পৌর মেয়র রফিকুল আলম, সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার রইস উদ্দিনসহ রাজনৈতিক দলের নেতাকর্মীরা অংশ নেয়। পরে পৌর টাউন হল প্রাঙ্গণে জেলা প্রশাসন, জেলা আওয়ামীলীগসহ বিভিন্ন সংগঠন ও সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে বঙ্গবন্ধুরসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়ে টাউন হলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসক মো: শহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় ‘প্রতিমন্ত্রী’ কুজেন্দ্র লাল ত্রিপুরা, পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী ও পৌর মেয়র রফিকুল আলম প্রমুখ বক্তৃতা করেন। এসময় সাবেক এমপি যতীন্দ্র লাল ত্রিপুরা, পুলিশ সুপার আলী আহমদ খান, জেলা আওয়ামীলীগের উপদেষ্টা নুরুন্নবী চৌধুরী, সাধারণ সম্পাদক জাহেদুল আলম, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার রইছ উদ্দিনসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, ৭৫’র ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যা করে স্বাধীনতা বিরোধী শক্তি। তাদের দোসররা এখনও বাংলাদেশের স্বাধীনতা ও উন্নয়নকে বাধাগ্রস্ত করতে অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। তাদের বিরুদ্ধে দেশবাসীকে সোচ্চার করতে সকলের প্রতি অনুরোধ জানান বক্তারা।

এদিকে, খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগের উদ্যোগে অপর একটি শোক র‌্যালি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ প্রদক্ষিণ শেষে বঙ্গবন্ধুর চেতনা মঞ্চে আলোচনা সভায় মিলিত হয়। এতে জেলা আওয়ামীলীগের সভাপতি ও সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা, পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, জেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা রণ বিক্রম ত্রিপুরাসহ অঙ্গ-সংগঠনের নেতাকর্মীরা অংশ নিয়ে শোক র‌্যালি করে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে। অপরদিকে, জেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক এস.এম শফির নেতৃত্বে আরকটি পৃথক শোক র‌্যালি শহর প্রদক্ষিণ করে কলেজ রোডস্থ দলীয় কার্যালয়ে আলোচনা সভা করে।

শোক দিবস উপলক্ষ্যে জেলা স্বাস্থ্য বিভাগের উদ্যোগে বিএমএ ও সাচিবের সহযোগিতায় খাগড়াছড়ি জেলা সদর হাসপাতালে বিশেষ মেডিকেল ক্যাম্প আয়োজন করে বিনামুল্যে চিকিৎসা সেবা, ঔষদ বিতরণ এবং টাউন হল প্রাঙ্গণে বিনামূল্যে রক্তের গ্র“প নির্ণয় করা হয়। জেলার ৫০ জন ডাক্তার এ চিকিৎসা সেবা প্রদান করেন।

এছাড়াও দিবসটি উপলক্ষে সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্বশাসিত ভবনে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হয়, এবং জেলার চার সম্প্রদায়ের চারটি ধর্মীয় প্রতিষ্ঠানে জাতীর পিতাসহ ১৫ আগস্ট কালো রাত্রিতে হায়েনাদের হাতে নির্মমভাবে নিহতদের আত্মার শান্তি কামনা করে বিশেষ প্রার্থনার আয়োজন ও সরকারি শিশু পরিবার এবং জেলা কারাগারে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *