চট্টগ্রাম, , রোববার, ২৩ জানুয়ারী ২০২২

admin

মিনার উদ্দেশ্যে বিশ্বের ১২২-টি দেশের অর্ধকোটি হাজ্বীগণ তাঁবুতে যাত্রা শুরু

প্রকাশ: ২০১৮-০৮-১৮ ১৮:৩৮:৩১ || আপডেট: ২০১৮-০৮-১৮ ১৮:৩৮:৩১

খলিল চৌধুরী, সৌদিআরব:

কাবাঘর মসজিদ এবং আশপার্শ্বের অলি গলিতে শুক্রবার লাখ লাখ হাজী জুমার নামাজ আদায় করেন ।আজ শনিবার বিকাল থেকে মিনার তাঁবুতে যাত্রা করবেন হাজীগণ

আন্তর্জাতিক ঘর, প্রবাস ঘর, বিশ্ব ঘর।পৃথিবীর হাজার হাজার কিলোমিটার দূরত্ব থেকে আল্লাহর ঘরে ছুটে আসেন হাজীগণ । পবিত্র হজ পালনের মধ্য দিয়ে জীবনের একটি বড় স্বপ্নের বাস্তবায়ন ঘটান । ২০১৮ মৌসুমের হজের প্রথম কার্যক্রম শুরু হবে আজ শনিবার বিকেল থেকে । শনিবার বিকেল থেকে মিনার উদ্দেশ্যে যাত্রা শুরু করবেন প্রায় ২০ লাখ হাজী ।

মক্কার পবিত্র মসজিদুল হারাম এবং মদিনাতে নবী সঃ এর মসজিদে শুক্রবার জুমার নামাজ আদায় করেছেন পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে আসা হজ যাত্রীগণ । অপার্থিব স্নিগ্ধতা নিয়ে জীবনের সবচে’ সুন্দর এবং পবিত্র ইবাদত হজের কার্যক্রম শুরু করার জন্য তাঁরা সেরে নিয়েছেন শেষ প্রস্তুতি । শনিবার বিকেল থেকে ২০১৮’র হজে অংশগ্রহণ করতে পারা  প্রায় ২০ লাখ সৌভাগ্যবান হাজী মিনার উদ্দেশ্যে যাত্রা করবেন । রবিবার সারাদিন হাজীগণ মিনার তাঁবুতে অবস্থান করবেন ।

মক্কার কাবাঘর মসজিদে শাইখ সৌদ আল শুরাইম জুমাবারের বক্তৃতায় হাজীদের উদ্দেশ্যে বলেন,- ‘স্রষ্টা এবং সৃষ্টির মাঝে নিবিড় যোগাযোগ আর একাত্মতা তৈরির এক সুবর্ণ সুযোগ হজ । পার্থিব সব অসদাচরণ, অসততা ভুলে, হজের কার্যক্রমের মাধ্যমে আল্লাহর কাছে নিজেদের সপে দিতে পূর্ণ মানসিক প্রস্তুতি নিতে হাজীদের অনুরোধ করেন শাইখ সৌদ আল শুরাইম ।

তিনি আরো বলেন, হজ হচ্ছে মানুষের ‘মানসিক শান্তি’ তৈরির অন্যতম মাধ্যম । মানসিক শান্তিহীন মানুষ লবণ ছাড়া তরকারির মত বলে তিনি উল্লেখ করেন।

মদিনার মসজিদে নববীর খুতবার বক্তৃতায় শাইখ আল বুদাইর হাজীদের সতর্ক করে বলেন,- হজব্রত বিক্ষোভ বা সাম্প্রদায়িকতা উস্কে দেয়ার মত কোন জায়গা নয় । কট্টরপন্থা বিষয়ে সবাইকে সচেতন হবার আহ্বান জানান শাইখ বুদাইর ।

জুমার নামাজের পর হাজার হাজার হাজী মদিনা থেকে মক্কার উদ্দেশে যাত্রা করেন ।জরুরি প্রয়োজনে সদা প্রস্তুত সারি সারি এম্বুলেন্স !

২০১৮’র হজ কার্যক্রমে অংশগ্রহণ করতে ১৭ লাখেরও বেশি হাজী পৃথিবীর বিভিন্ন দেশ থেকে সৌদি আরব এসেছন । এছাড়া সৌদি আরবের অভ্যন্তর থেকে হজে অংশ গ্রহণ করছেন আরো ২ লক্ষ হাজী । সৌদি পররাষ্ট্রমন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, বহিরাগত হাজীদের জন্য ১৭ লক্ষ, ২০ হাজার ৬৮০টি ভিসা ইস্যু করেছে পররাষ্ট্রমন্ত্রণালয় । আগত হাজীদের নিরাপত্তা বিধানে কাজ করছেন, হাজার হাজার উচ্চ প্রশিক্ষিত কর্মী ।

রাসুল সঃ এর নিদর্শন এবং হজের নিয়ম অনুযায়ী হাজীগণ জিলহজের ৭ তারিখ শনিবার বিকেল থেকে মিনার উদ্দেশ্যে যাত্রা করবেন । ৮ জিলহজ রবিবার মিনার তাঁবুতে অবস্থান করবেন এবং আরাফাহ’র ময়দানে যাবার সকল প্রস্তুতি সম্পন্ন করবেন । ৯ জিলহজ প্রায় ২০ লাখ হাজী আরাফার ময়দানে অবস্থান করবেন । আরাফাহ ময়দানে অবস্থান করে হজের খোতবা শোনা হজের তিন ফরজের একটি । আরাফার ময়দানের নিমার মসজিদ থেকে এবার হজের খোতবা দিবেন মসজিদে নববীর সম্মানিত ইমাম ও খতিব, মদীনা সুপ্রিম কোর্টের আপিল বিভাগের মাননীয় বিচারপতি, ড. হুসাইন বিন আব্দুল আজিজ আল- শায়খ ।

ইওম আল-আরাফা বা আরাফাহ দিবস বিশ্ব মুসলিমের জন্য অত্যন্ত ফজিলতপূর্ণ একটি দিন । এইদিন রোজা রাখা অন্য সব দিনের চে’ উত্তম । হজরত কাতাদাহ (রা.) বর্ণনা করেন, রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘আরাফা দিবসের রোজা তার আগের এক বছর ও পরের এক বছরের গুনাহের কাফফারা হয়ে যায়’-তিরমিযি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *