চট্টগ্রাম, , বুধবার, ২২ জুন ২০২২

admin

তিন কক্ষের ছোট্ট ঘরে কেন থাকবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী  ইমরান খান?

প্রকাশ: ২০১৮-০৮-২০ ১০:১০:৩৯ || আপডেট: ২০১৮-০৮-২০ ১০:১০:৩৯

আন্তর্জাতিক ডেস্ক:

পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেয়ার একদিন পরই দেশের জন্য নতুন মন্ত্রিসভা গঠন করেন ইমরান খান। ২১ সদস্যের মন্ত্রিসভায় ১৬ জন মন্ত্রী ও পাঁচ জন উপদেষ্টা রয়েছেন। নতুন মন্ত্রিসভাকে পাকিস্তানের কোনো কোনো গণমাধ্যম ছোট তবে শক্তিশালী বলে মন্তব্য করেছে।
এছাড়া ঋণের বোঝা হালকা করতে পাকিস্তান কৃচ্ছ্রতা কর্মসূচি শুরু করবে বলে জানিয়েছে ইমরান। তিনি জানান, নিজের অফিসের বুলেট-রোধী গাড়ির বহর বিক্রির মাধ্যমে এ অভিযান শুরু হবে। ইমরান আরও জানান, প্রধানমন্ত্রীর বিলাসবহুল বাড়িতে নয়, তিন কক্ষের একটি ছোট্ট ঘরে থাকবেন তিনি। এছাড়া ধনী ব্যক্তিদের কর দিতেও আহ্বান জানিয়েছেন দেশটির সাবেক এই ক্রিকেটার।

ইমরান খান বলেন, ঋণের বোঝা মাথায় নিয়ে বসবাস ও অন্য দেশ থেকে সাহায্য নেয়ার বদ অভ্যাস তৈরি করেছি আমরা। এভাবে কোনো দেশ সমৃদ্ধ হতে পারে না। একটি দেশকে তার নিজের পায়ে দাঁড়াতে হবে। পাকিস্তানের অভিজাত শাসক শ্রেণীর বিলাসী জীবন যাপনকে অপব্যয়ী ও উপনিবেশিক আমলের মানসিকতা বলে আখ্যা দিয়েছে ইমরান। পিটিআই প্রধান একজন ক্ষমতাসীন প্রধানমন্ত্রীর জন্য রাখা ৫২৪ চাকর-বাকরের বদলে মাত্র দু’জন রাখার পরিকল্পনার কথা জানিয়েছেন পাকিস্থানের সদ্য নির্বাচিত এই প্রধানমন্ত্রী।

বিশ্লেষকরা ইমরানের এ উদ্যোগকে অত্যন্ত সাহসী হিসেবে আখ্যা দিয়েছে। কারণ হিসেবে তারা দেশটিতে জঙ্গিদের তৎপরতাকে উল্লেখ করছেন।
বিদেশে বসবাস করা পাকিস্তানিদের প্রতি নিজ দেশে বিনিয়োগেরও আহ্বান জানিয়ে ইমরান বলেন, কর ফাঁকি দেয়া আমাদের চিরস্থায়ী সমস্যা। এক শতাংশের কম লোক তাদের আয়কর বিবরণী দাখিল করেন। কর দেয়া আপনাদের দায়িত্ব। এটাকে জিহাদ হিসেবে ভাবুন। দেশের ভালর জন্যই আপনাদের কর দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *