চট্টগ্রাম, , বুধবার, ২৯ জুন ২০২২

admin

পবিত্র হজ শুরু, লাব্বাইক ধ্বনিতে মুখরিত আরাফাত ময়দান

প্রকাশ: ২০১৮-০৮-২০ ১১:৫৩:৪০ || আপডেট: ২০১৮-০৮-২০ ১১:৫৩:৪০

খলিল চৌধুরী,  সৌদি আরব :

মুসলমানদের সবচেয়ে বড় সম্মেলন পবিত্র হজের মূলপর্ব শুরু হয়েছে আজ। মিনা প্রান্তর থেকে ২০ লক্ষাধিক হাজি আরাফাতের ময়দানে পৌঁছাতে শুরু করেছেন। হাজিদের লাব্বাইক ধ্বনিতে মুখরিত আরাফাত প্রান্তর।

সোমবার (২০ আগস্ট) ফজরের নামাজের পর থেকেই আরাফাতের ময়দানে পৌঁছতে শুরু করেছেন হাজিরা। মঙ্গলবার সৌদি আরবে পশু কোরবানির মধ্য দিয়ে শেষ হবে হজের আনুষ্ঠানিকতা।

এর আগে শনিবার সেলাইবিহীন দুই টুকরো সাদা কাপড় পড়ে ইহরাম বেঁধে মিনার উদ্দেশ্যে রওনা হন হাজিরা। রবিবার (৮ জিলহজ) মিনায় অবস্থান করেন হাজিরা। আজ সারাদিন হাজিরা আরাফাতে অবস্থান করবেন। এরপর আরাফাত থেকে ৮ কিলোমিটার দূরের মুজদালিফায় রাত্রিযাপন ও পাথর সংগ্রহ করবেন হাজিরা।

মঙ্গলবার (১০ জিলহজ) মুজদালিফা থেকে আবারো মিনায় ফিরবেন হাজিরা। এরপর মিনায় বড় শয়তানকে পাথর মারা, কুরবানি করা এবং মাথা মুন্ডাবেন হাজিরা।

এরপর মক্কায় গিয়ে কাবা শরিফ তাওয়াফ করবেন। তাওয়াফ ও সাঈ শেষ করে বুধবার ও বৃহস্পতিবার (১১ ও ১২ জিলহজ) মিনায় ফিরবেন হাজিরা। সেখানে প্রতিদিন তিনটি শয়তানকে পাথর নিক্ষেপ করবেন হাজিরা।

সৌদি হজ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, বিশ্বের ১৫০টি দেশের ২০ লক্ষাধিক মুসল্লি হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরব এসেছেন। তাদের মধ্যে বাংলাদেশের এক লাখের বেশি মুসল্লি রয়েছেন। হজের আনুষ্ঠানিকতা শেষ হবে ২৩ আগস্ট।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *