চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

admin

পবিত্র ঈদুল আজহা আজ

প্রকাশ: ২০১৮-০৮-২২ ০১:৩৩:০৮ || আপডেট: ২০১৮-০৮-২২ ০১:৩৩:০৮

বীর কন্ঠ ডেস্ক :

পবিত্র ঈদুল আজহা আজ। দেশজুড়ে ধর্মপ্রাণ মুসলিমরা মহান আল্লাহ তা’আলার সন্তুষ্টি লাভের আশায় পশু কোরবানি করবেন। ত্যাগের মহিমায় উজ্জীবিত হয়ে উদযাপন করবেন ইসলাম ধর্মের অন্যতম প্রধান এই ধর্মীয় উৎসব। হযরত ইব্রাহিম (আ.) –এর অসামান্য ত্যাগের কথা স্মরণ করে ইসলাম ধর্মাবলম্বীরা হিজরি জিলহজ মাসের ১০ তারিখ এই আচার পালন করে থাকেন।

হযরত ইব্রাহিম (আ.) আল্লাহ’র নির্দেশে নিজের প্রিয় পুত্র হযরত ইসমাইল (আ.) –কে কোরবানি করার প্রস্তুতি নিয়েছিলেন। কিন্তু শেষ মুহুর্তে পরম করুণাময় আল্লাহ তা’আলার অসীম মেহেরবানিতে ইসমাইল (আ.) –এর পরিবর্তে একটি দুম্বা কোরবানি হয়ে যায়।

জিলহজ মাসের পবিত্র এই দিনে মুসলিমরা জামাতে দুই রাকাত ঈদের ওয়াজিব নামাজ আদায় করে ঈদুল আজহা উদযাপন শুরু করেন। নামাজ আদায়ের পর পশু কোরবানি দিতে সক্ষম মুসলিমরা কোরবানি দেন। পরের দুই দিন অর্থাৎ জিলহজ মাসের ১১ ও ১২ তারিখেও পশু কোরবানি করা হয়ে থাকে।

ইসলামের পরিভাষায় কোরবানি হলো- নির্দিষ্ট পশুকে একমাত্র আল্লাহর নৈকট্য ও সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে নির্দিষ্ট সময়ে তাঁরই নামে জবাই করা। মহান সৃষ্টিকর্তার দরবারে জবাই করা পশুর মাংস বা রক্ত কিছুই পৌঁছায় না, কেবল নিয়ত ছাড়া। ঈদুল আজহার অন্যতম শিক্ষা হচ্ছে, মনের পশু অর্থাৎ কু-প্রবৃত্তিকে পরিত্যাগ করা।

বিপুল উৎসাহ-উদ্দীপনা এবং যথাযথ ধর্মীয় মর্যদা ও ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে সারা দেশে মুসলিম সম্প্রদায় ঈদুল আজহা উদযাপন করবে। ঈদ উপলক্ষে আজ মঙ্গলবার থেকে শুরু হয়েছে তিন দিনের সরকারি ছুটি। তবে এ সপ্তাহের শেষ দু’দিন শুক্র ও শনিবার হওয়ায় ছুটি দাঁড়িয়েছে ৫ দিনে।

এদিকে, পবিত্র ঈদুল আজহা উপলক্ষে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া পৃথক বাণী দিয়েছেন। দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়ে দেশ, জাতিসহ গোটা মুসলিম উম্মাহর কল্যাণ ও বিশ্বশান্তি কামনা করেছেন জাতীয় নেতৃবৃন্দ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *