চট্টগ্রাম, , বুধবার, ২৯ জুন ২০২২

ভুয়া ছবির জন্য ক্ষমা চাইলো মিয়ানমারের সেনাবাহিনী

প্রকাশ: ২০১৮-০৯-০৪ ০১:১০:৩১ || আপডেট: ২০১৮-০৯-০৪ ০১:১০:৩১

 

আন্তর্জাতিক ডেস্ক :

মিয়ানমারের অভ্যন্তরীণ রাজনীতি নিয়ে প্রকাশিত একটি বইয়ে রোহিঙ্গা প্রসঙ্গে আলোচনায় বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন একটি ছবি ও তানজানিয়ার অন্য একটি ব্যবহারের জন্য ক্ষমা চেয়েছে দেশটির সেনাবাহিনী। তারা বলছে, ওই বইয়ের ছবি দুইটি ছাপানো ঠিক হয়নি।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, সোমবার (৩ সেপ্টেম্বর) মিয়ানমার সেনাবাহিনীর গণযোগাযোগ ও মনস্তাত্ত্বিক যুদ্ধ বিভাগ থেকে নিজস্ব সংবাদপত্র ‘মিয়াওয়াডি ডেইলি’তে প্রকাশিত এক বিবৃতিতে ক্ষমা চেয়েছে মিয়ানমার সেনাবাহিনী। সেনাবাহিনীর এই বিভাগ থেকেই ‘মিয়ানমার পলিটিকস অ্যান্ড টাটমাড: পার্ট ১’ নামে ওই বই প্রকাশ করা হয়েছিল।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আমরা জানতে পেরেছি যে ওই দুইটি ছবি ভুলভাবে প্রকাশ করা হয়েছিল। এর জন্য বইটির পাঠক ও ছবি দুইটির আলোকচিত্রীর কাছে আমরা আন্তরিকভাবে দুঃখিত।

 

ওই বইয়েও অন্য একটি ছবিতে রোহিঙ্গাদের মিয়ানমার থেকে যাওয়ার চিত্র দেখা গেলেও ছবির ক্যাপশনে বলা হয়, বাংলাদেশ থেকে নাগরিক ঢুকছে মিয়ানমারে। তবে এই ছবি ও এর ক্যাপশন সম্পর্কে বিজ্ঞপ্তিতে কিছু বলা হয়নি।

 

এ বিষয়ে তাৎক্ষণিকভাবে মিয়ানমার সরকারের মুখপাত্র জ হতে ও সামরিক বাহিনীর মুখপাত্র মেজর জেনারেল তুন তুন নয়ি’র কোনো মন্তব্য পাওয়া যায়নি।

 

জানা যায়, সেনাবাহিনীর গণযোগাযোগ ও মনস্তাত্ত্বিক যুদ্ধ বিভাগ থেকে গত জুলাইয়ে ইংরেজি ও বার্মিজ ভাষায় ‘মিয়ানমার পলিটিকস অ্যান্ড টাটমাড: পার্ট ১’ বইটি প্রকাশিত হয়। এর মধ্যে গত শুক্রবার রয়টার্স তাদের এক খবরে জানায়, ওই বইয়ে পশ্চিম মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা জনগোষ্ঠীর সঙ্গে সেনাবাহিনীর সংঘর্ষ নিয়ে আলোচনা করা হয়। এর মধ্যেই দুইটি ছবি ব্যবহার করা হয় যার একটি বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময়ের ছবি এবং অন্যটি তানজানিয়ার একটি ছবি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *