চট্টগ্রাম, , বুধবার, ২৯ জুন ২০২২

শুরু হচ্ছে রোহিঙ্গা প্রত্যাবাসন, প্রথমধাপে ফিরবে সাড়ে তিন হাজার

প্রকাশ: ২০১৮-০৯-০৬ ১৪:৩০:৪১ || আপডেট: ২০১৮-০৯-০৬ ১৪:৩০:৪১

 

বীর কন্ঠ ডেস্ক :

সাড়ে তিন হাজারের উপরে রোহিঙ্গা নিয়ে খুব শিগগিরই প্রথম ব্যাচের প্রত্যাবাসন শুরু হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

তবে তারা যেন নিরাপত্তা নিয়ে নিজ দেশে ফিরতে পারে এবং গণহত্যার জন্যে মিয়ানমারের সামরিক সরকারের সাজা নিশ্চিত করতে জাতিসংঘের মাধ্যমে আন্তর্জাতিক চাপ বাড়ানোর ওপর জোর দিয়েছেন অভিবাসন ও কূটনীতি বিশেষজ্ঞরা।

চলতি বছরের ২৩ জানুয়ারি থেকে বাংলাদেশে আশ্রয় নেয়া ১০ লাখেরও বেশি রোহিঙ্গা জনগোষ্ঠীকে নিজ দেশ মিয়ানমারে ফেরত পাঠানোর কাজ শুরু হওয়ার কথা থাকলেও পেছাতে থাকে প্রত্যাবাসনের সময়।

রোহিঙ্গা সংকট চ্যালেঞ্জ ও সমাধান নিয়ে ন্যাশনাল ডিফেন্স কলেজের সেমিনারে প্রত্যাবাসনের বিষয়টি নিয়ে গণমাধ্যমকে আবারও জানালেন পররাষ্ট্রমন্ত্রী। তবে কবে থেকে শুরু হচ্ছে প্রত্যাবাসন , সেই তারিখ ধোঁয়াশা রেখে দিলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী এ এইচ এম মাহমুদ আলী বলেছেন, রোহিঙ্গাদের প্রত্যাবাসন খুব শিঘ্রই শুরু হবে। তবে কবে থেকে শুরু হবে সেই তারিখ বলবো না। প্রথমধাপে তিন হাজার রোহিঙ্গা মিয়ানমারে যাবে।

মিয়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশের কুতুপালং শরণার্থী ক্যাম্পে আশ্রয় নেয়া এসব রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রত্যাবাসনে বেশ কিছু দিক বিবেচনায় রাখার ওপর গুরুত্বারোপ করেছেন অভিবাসন ও আন্তর্জাতিক বিশ্লেষকরা।সেমিনারে পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন কুতুপালং ক্যাম্পসহ পর্যটন এলাকা কক্সবাজারের নিরাপত্তা নিশ্চিত করতে সর্বোচ্চ সতর্কাবস্থায় আছে সরকার

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *