চট্টগ্রাম, , মঙ্গলবার, ২৮ জুন ২০২২

নীরব জসীম ডেস্ক কন্ট্রিবিউটর

প্রকৃত ধার্মিক ব্যক্তি কোনদিন সাম্প্রদায়িক মনোভাবাপন্ন হতে পারেনা : মুক্ত আলোচনায় ড. নদভী এমপি

প্রকাশ: ২০১৮-০৯-০৮ ২২:০৮:৪৫ || আপডেট: ২০১৮-০৯-০৮ ২২:০৮:৪৫

সাতকানিয়া-লোহাগাড়ার সংসদ সদস্য প্রফেসর ড.আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী বলেন, দুনিয়ার সব ধর্মই শান্তির কথা বলে। সব ধর্ম অন্য ধর্মের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আদর্শকে অনুকরণীয় বলে ভাবে। বাংলাদেশের মানুষ ধার্মিক বলেই ভিন্ন ধর্মাবলম্বীদের প্রতি সহনশীল মনোভাব এ দেশে বিরাজমান। তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজন্ম লালিত স্বপ্ন ছিল অসাম্প্রদায়িক সোনার বাংলা প্রতিষ্ঠা। বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ধর্ম যার যার রাষ্ট্র সবার-এই নীতির ভিত্তিতে বর্তমানে রাষ্ট্র পরিচালিত হচ্ছে। তিনি বলেন, ধর্ম মানুষকে বিনয়ী ও মহৎ করে আত্মাকে পরিশুদ্ধ করে। তিনি আরো বলেন, প্রকৃত ধার্মিক ব্যক্তি কোনদিন সাম্প্রদায়িক মনোভাবাপন্ন হতে পারেনা। সংসদ সদস্য নির্বাচিত হবার পর থেকে হিন্দু-বৌদ্ধ সম্প্রদায়ের কল্যাণে এবং উৎসবে সবসময় পাশে থাকার কথা উল্লেখ করে তিনি বলেন, সাতকানিয়া-লোহাগাড়ায় হিন্দু-বৌদ্ধ ধর্মাবলম্বীদের মঠ-মন্দিরে উন্নয়নমুলক কাজ করা হয়েছে। পাশাপাশি এনজিও সংস্থা আল্লামা ফজলুল্লাহ ফাউন্ডেশনের পক্ষ থেকেও সর্বাত্মক সহযোগিতা দেওয়া হচ্ছে। সাতকানিয়া-লোহাগাড়াকে সাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য দৃষ্টান্ত উল্লেখ করে তিনি বলেন, এই সুনাম বিনষ্টকারী কাউকে ছাড় দেওয়া হবেনা।
তিনি গত ৭ সেপ্টেম্বর ২০১৮ ইং বিকেলে তিনটায় লোহাগাড়া উপজেলা পাবলিক হলে উপজেলার হিন্দু-বৌদ্ধ ধর্মাবলম্বীদের সাথে এক মুক্ত আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো তুলে ধরেন। লোহাগাড়া উপজেলা হিন্দু-বৌদ্ধ-খ্রীষ্টান ঐক্য পরিষদের সভাপতি ও সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান নিবাস দাশ সাগরের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন সাবেক উপজেলা চেয়ারম্যান, জিয়াউল হক চৌধুরী বাবুল, চট্টগ্রাম জেলা পরিষদ ও চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামীলীগের সদস্য আনোয়ার কামাল, লোহাগাড়া থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মুহাম্মদ সাইফুল ইসলাম, লোহাগাড়া সদর ইউপি চেয়ারম্যান নুরুচ্ছাফা চৌধুরী, চুনতি ইউপি চেয়ারম্যান মুহাম্মদ জয়নুল আবেদীন জনু।

লোহাগাড়া উপজেলা হিন্দু, বৌদ্ধ ও খ্রীষ্টান ঐক্য পরিষদ ও পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক ডাঃ রিটন দাশ। উপজেলা আওয়ামীলীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক সুভাষ কান্তি নাথের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আমিরাবাদ ইউপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান এসএম ইউনুছ, সাতকানিয়া-লোহাগাড়া বৌদ্ধ ঐক্য পরিষদের সভাপতি এডভোকেট রাখাল বড়ুয়া, সাধারণ সম্পাদক অনিল বড়ুয়া,উপজেলা ক্রীড়া সংস্থার কোষাধ্যক্ষ শিল্পপতি মুহাম্মদ শাহাব উদ্দিন চৌধুরী, লোহাগাড়া উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি প্রকৌশলী রতন কান্তি দাশ,সাধন মিত্র, উপজেলা আওয়ামীলীগ নেতা এইচ এম গনি স¤্রাট, এসএম আবদুল জব্বার, উপজেলা যুবলীগের আহবায়ক মুহাম্মদ জহির উদ্দিন, উপজেলা ছাত্রলীগের সাবেক যুগ্ন আহবায়ক মিজানুর রহমান, মোরশেদুল আলম নিবিল, সাংসদের একান্ত সহকারী সচিব এসএম শাহাদৎ হোসাইন শাহেদ, যুবলীগ নেতা সাইফুল হাকিম দেলোয়ার হোসেন বেলাল, ছাত্রলীগ নেতা জিহানুর রহমান চৌধুরী। আধুনগর ইউপির ১নং প্যানেল চেয়ারম্যান শিবুরঞ্জন পাল, পুটিবিলা ইউপির ১নং প্যানেল চেয়ারম্যান বাবু সুজিত বড়ুয়া কাজল, শিক্ষক নেতা সুনীল কুমার চৌধুরী, ইউপির মেম্বার মৃণাল কান্তি, মিলন মেম্বার,এছাড়াও উপজেলার বিভিন্ন এলাকার হিন্দু-বৌদ্ধ ধর্মাবলম্বীদের সকল নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *