চট্টগ্রাম, , শনিবার, ২৫ জুন ২০২২

নীরব জসীম ডেস্ক কন্ট্রিবিউটর

ক্ষুদ্র ও কুটির শিল্প মেলা দেশিয় শিল্পকে প্রসারিত করে : ক্ষুদ্র ও কুটির শিল্প মেলা উদ্বোধনকালে জেলা প্রশাসক জেলা প্রশাসক

প্রকাশ: ২০১৮-০৯-০৯ ২১:২৯:৪৮ || আপডেট: ২০১৮-০৯-০৯ ২১:২৯:৪৮

চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেছেন, কুটির শিল্প, জামদানী শাড়ী আমাদের ঐতিহ্য। এ শিল্পকে বাঁচিয়ে রাখার জন্য এ ধরনের দেশিয় তাঁত-বস্ত্র, ক্ষুদ্র ও কুটির শিল্প মেলা আয়োজন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তাঁত-বস্ত্র, জামদানী শাড়ী ব্যবহার করলে দুঃস্থ ও অসহায় তাঁতী পরিবার উপকৃত হবে। এ মেলা আযোজনের মাধ্যমে দেশিয় শিল্পের প্রসার ও প্রসার ঘটবে। আজ ৯ সেপ্টেম্বর রবিবার বিকাল ৫টায় নগরীর দামপাড়াস্থ বাংলাদেশ মহিলা সমিতি মাঠে মুক্তিযোদ্ধা কল্যাণ ও পূর্ণবাসন সমবায় সমিতির উদ্যোগে তাঁত-বস্ত্র, ক্ষুদ্র ও কুটির শিল্প মেলা ২০১৮ উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত মন্তব্য করেন।

তিনি আরো বলেন, দেশীয় তাঁত-বস্ত্র শিল্পকে টিকিয়ে রাখতে তাঁত বস্ত্র মেলা আয়োজন সহ নানামুখী উদ্যোগ গ্রহনের জন্য সংশ্লিষ্টদের এগিয়ে আসতে হবে। বর্তমান সরকার প্রায় বন্ধ হয়ে যাওয়া এ শিল্প কারখানা সক্রিয়করনের উদ্যোগ নিয়েছে। এই উদ্যোগের ফলশ্রুতি হিসেবে সরকার তাঁত শিল্পীদের আর্থিক প্রনোদনা প্রদানসহ ব্যাপক পরিকল্পনা গ্রহন করেছে।
মাসব্যাপী তাঁত-বস্ত্র, ক্ষুদ্র ও কুটিরশিল্প মেলা উদ্বোধনকালে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম মহানগর ইউনিট কমান্ডার মোজাফ্ফর আহমদ, চট্টগ্রাম প্রেস ক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর মো. গিয়াস উদ্দিন, বাংলাদেশ মহিলা সমিতি চট্টগ্রাম এর সাধারণ সম্পাদিকা নারীনেত্রী জেসমিন সুলতানা পারু, নগর স্বেচ্ছাসেবকলীগ নেতা সাহেদ মুরাদ সাকু, সাবেক নগর ছাত্রলীগনেতা কফিল উদ্দিন, ব্যবসায়ী শিমুল কাননগোয়, সাহাদাত হোসেন, ইরা হাসান, চন্দ্রা, সাদিয়া আফরিন প্রমুখ উপস্থিত ছিলেন।

উদ্বোধন অনুষ্ঠান শেষে প্রধান অতিথিসহ অতিথিবৃন্দ মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন। উল্লেখ্য, তাঁত-বস্ত্র, ক্ষুদ্র ও কুটির শিল্প মেলায় সারাদেশ থেকে আগত তাঁতিদের উৎপাদিত জামদানী শাড়ী, তাঁত বস্ত্র, মৃৎশিল্প, খেলনা ও ক্রোকারিজ সামগ্রী, থ্রী পিচ, ব্যাগ, কসমেটিকস সামগ্রী পাওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *