চট্টগ্রাম, , শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

জাতীয় ঐক্য গঠনে সম্মত ২০ দল

প্রকাশ: ২০১৮-০৯-০৯ ২২:৪৮:৫৯ || আপডেট: ২০১৮-০৯-০৯ ২২:৪৮:৫৯

বীর কন্ঠ ডেস্ক :

দেশ, গণতন্ত্র ও মানুষের ভোটের অধিকার ফিরিয়ে দিতে রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৃহত্তর জাতীয় ঐক্য গঠনের বিষয়ে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট সম্মত হয়েছে বলে জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য ও জোটের সমন্বয়ক নজরুল ইসলাম খান।

রোববার রাতে খালেদা জিয়ার গুলশানের রাজনৈতিক কর্যালয়ে জোটের বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

জোটের সমন্বয়ক বলেন, ২০ দল সব রাজনৈতিক দলের সঙ্গে আলাপ-আলোচনা করে বৃহত্তর জাতীয় ঐক্য গঠনে সম্মত হয়েছে। এ বিষয়ে খালেদা জিয়া কারাগারে যাওয়ার আগে জাতীয় ঐক্যের যে কথা বলেছেন, তাতেও সমর্থন জানিয়েছে জোট।

 

বৈঠকে খালেদা জিয়াকে ইউনাইটেড হাসপাতালে চিকিৎসা দেয়ার জোর দাবি জানানো হয় এবং তাকে চিকিৎসা না দেয়ায় সরকারের তীব্র সমালোচনা করা হয়।

 

‘প্রশাসনিক সিদ্ধান্তে’ খালেদা জিয়াকে মুক্তি না দেয়ারও কঠোর সমালোচনা করেন জোট নেতারা। এছাড়া খালেদা জিয়াসহ সব রাজবন্দীর মুক্তি এবং তারেক রহমানসহ সব রাজনৈতিক নেতাকর্মীর মিথ্যা মামলা বাতিলের দাবি জানানো হয় বৈঠকে।

 

বৈঠক শেষে শরিক দলের এক নেতা বলেন, ‘আমাদর আজকের বৈঠকের মূল আলোচনা ছিল চলমান রাজনৈতিক সংকট সমাধান, খালেদা জিয়ার মুক্তি ও তার সুচিকিৎসা এবং আগামী সংসদ নির্বাচন নিরপেক্ষ সরকারের অধীনে করার দাবি আদায়ে যে কোনো মূল্যে বৃহত্তর জাতীয় ঐক্য গঠন।’

 

জোটের শরিক আরেকটি দলের সভাপতি বলেন, জোটের আলোচনার মূল বিষয় ছিল বৃহত্তর ঐক্য। যে কোনো মূল্যে জাতীয় ঐক্য গঠনে ২০-দলীয় জোট সম্মত হয়েছে। এছাড়া জোটের ঐক্য ধরে রাখার বিষয়েও গুরুত্ব দেয়া হয়েছে।

 

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে বৈঠকে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আলতাফ হোসেন চৌধুরী।

জোট নেতাদের মধ্যে ছিলেন, জামায়াতে ইসলামীর কর্মপরিষদ সদস্য এটিএম আবদুল হালিম, কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মোহাম্মদ ইব্রাহীম, বিজেপি সভাপতি আন্দালিব রহমান পার্থ, এলডিপি মহাসচিব ড. রেদোয়ান আহমদ, লেবার পার্টির একাংশের সভাপতি মোস্তাফিজুর রহমান ইরান, এনপিপির সভাপতি ফরিদুজ্জামান ফরহাদ, জাগপার ব্যারিস্টার তাসনিয়া প্রধান, জাতীয় পার্টি (কাজী জাফর) মোস্তফা জামাল হায়দার, জমিয়তে উলামা ইসলাম সভাপতি মুফতি ওয়াক্কাস, নূর হোসেন কাসেমী, ইসলামী ঐক্যজোটের আবদুর রকিব, পিপলস লীগের সভাপতি গরিবে নেওয়াজ, ন্যাপ ভাসানির সভাপতি আজহারুল ইসলাম, ইসলামিক পার্টির সাভাপতি ব্যারিস্টার সাঈদুল হাসান ইকবাল প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *