চট্টগ্রাম, , মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০

নীরব জসীম ডেস্ক কন্ট্রিবিউটর

জেএসসি ও জেডিসি পরীক্ষা : শিক্ষা মন্ত্রণালয়ের কতিপয় নির্দেশনা

প্রকাশ: ২০১৮-১০-২৯ ২১:০৩:০২ || আপডেট: ২০১৮-১০-২৯ ২১:০৩:০২

নিউজ ডেস্ক : জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হচ্ছে ১ নভেম্বর থেকে। এ বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী অংশে নেবে। এ প্রেক্ষিতে শিক্ষা বোর্ডগুলো, বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসকদের কতিপয় নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

২৮ অক্টোবর, রবিবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত পৃথক ৬টি পরিপত্র জারি করা হয়েছে।

নির্দেশনাগুলোর মধ্যে রয়েছে জেএসসি ও জেডিসি পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট পূর্বে কেন্দ্রে প্রবেশ করতে হবে। অনিবার্য কারণে কোন শিক্ষার্থী দেরি করে কেন্দ্রে আসলে রেজিস্ট্রারের নাম, ক্রমিক নং ও বিলম্বের কারণ উল্লেখ করতে হবে। বিলম্বে আসা পরীক্ষার্থীদের তালিকা অবশ্যই সংশ্লিষ্ট কেন্দ্র সচিবকে জানাতে হবে।

পরীক্ষায় ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন বা অননুমোদিত ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না। বারপ্রাপ্ত কর্মকর্তা ছবি তোলা ও ইন্টারনেট ব্যবহারের সুবিধাবিহীন একটি সাধারণ ফোন ব্যবহার করতে পারবেন। অননুমোদিত মোবাইল ফোন বা ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহারকারীদের বিরুদ্ধে বিধি অনুয়ায়ী ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্রে।

জেএসসি ও জেডিসির প্রত্যেক কেন্দ্রে একজন নির্বাহী কর্মকর্তা বা ম্যাজিস্ট্রেট (ট্যাগ অফিসার) নিয়োগ দিতে হবে। তারা ট্রেজারী বা থানা থেকে কেন্দ্রর ভারপ্রাপ্ত কর্মকর্তা বা তার প্রতিনিধিসহ প্রশ্নপত্র গ্রহণ করে পুলিশ প্রহরায় কেন্দ্র নিয়ে যাবেন। নির্বাহী কর্মকর্তা বা ম্যাজিস্ট্রেটের (ট্যাগ অফিসার) উপস্থিতি ছাড়া প্রশ্ন বের করা যাবেনা বলেও পরিপত্রে বলা হয়।

ট্রেজারি বা নিরাপত্তা হেফাজত থেকে পরীক্ষা কেন্দ্র এমসিকিউ, রচনামূলক ও সৃজনশীল প্রশ্নের সকল সেট প্রশ্নই নিতে হবে। সেট কোড পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে জানিয়ে দেওয়া হবে। সে অনুযায়ী নির্ধরিত সেটকোডে পরীক্ষা গ্রহণ করতে হবে। কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা, ভারপ্রাপ্ত কর্মকর্তা ( ট্যাগ অফিসার) এবং পুলিশ কর্মকর্তার উপস্থিতিতে এবং স্বাক্ষরে বিধি অনুয়ায়ী প্রশ্নপত্রের প্যাকেট খুলতে হবে।

এ ছাড়া জেএসসি ও জেডিসি পরীক্ষার কেন্দ্রে পরীক্ষা চলাকালীন ও এর আগে বা পরে পরীক্ষার্থী ও সংশ্লিষ্ট ব্যক্তিরা ছাড়া অন্যদের প্রবেশ সম্পূর্ন নিষেধ করেছে শিক্ষা মন্ত্রণালয়। পরীক্ষা কেন্দ্রে প্রবেশাধীকার অননুমোদিত ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে পরিপত্রে জানানো হয়েছে।

১ নভেম্বর শুরু হয়ে ১৫ নভেম্বর পর্যন্ত চলবে জেএসসি পরীক্ষা। আর জেডিসি পরীক্ষা চলবে ১ থেকে ১৪ নভেম্বর পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *